ফাতেমা তুজ জোহুরা

ডেস্ক কন্ট্রিবিউটর

সূর্যের রশ্মি থেকে বাঁচাবে চালের গুঁড়া!

২৭ মার্চ, ২০১৮ ২৩:০৩:৪৮

চালের গুঁড়া মানেই তো পিঠাপুলি তৈরির অন্যতম উপকরণ। তবে দৈনন্দিন রূপচর্চায়ও এর কার্যকারিতা কম নয়। কারণ, চালের গুঁড়া এমন একটি উপকরণ, যা সব ধরনের ত্বকের জন্য উপকারী। এটি ত্বককে নরম ও মসৃণ করতে সাহায্য করে। এ ছাড়া এই উপাদান ত্বকের কালচে দাগ দূর করে ত্বক ফর্সা করে। এক নজরে দেখে নিন চালের গুঁড়োর উপকারিতা-

১) ইউ ভি প্রোটেকশন- চালের মধ্যে ফেরিউলিক অ্যাসিড আর Allantoin আছে যা প্রাকৃতিক সানস্ক্রিনের কাজ করে। এছাড়াও চাল অ্যান্টি ইনফ্ল্যামেটরি এজেন্টের কাজ করে। তাই রোদে পোড়া ত্বক এবং সানট্যান সারাতেও কাজে দেয় চালের গুঁড়া। অল্প চাল গুঁড়ো করে নিন। চাল গুঁড়ো ঠান্ডা দুধে মিশিয়ে একটা পেস্ট তৈরি করুন। সেই পেস্ট এবার মুখে‚ গলায় আর হাতে লাগিয়ে নিন।১৫ মিনিট রেখে ঠান্ডা জলে ধুয়ে ফেলুন ।

২) ডার্ক সার্কল- চাল গুঁড়ো দিয়ে খুব ভালো ডার্ক সার্কলের ট্রিটমেন্ট করা যায়। এরজন্য চাল গুঁড়ো‚ কলা‚ ক্যাস্টর ওয়েল দিয়ে একটা পেস্ট বানান। এই আই মাস্ক এবার চোখের চারপাশে লাগিয়ে রাখুন। নিয়েমিত ব্যবহার করলে ডার্ক সার্কল হাল্কা হবে একই সঙ্গে বলিরেখাও দূর হবে।

৩) খসখসে ত্বকের কাজ করে- চাল গুঁড়ো করে খসখসে হয়ে যাওয়া ত্বকে লাগিয়ে নিতে হবে। কারণ চালের গুঁড়ো খসখসে ত্বকে ভালো এক্সফলিয়েটারের কাজ করে। খুব সহজেই ত্বকের মরা কোষ উঠে আসে। এছাড়াও চাল গুঁড়ো ত্বকের অতিরিক্ত তেল অ্যাবজর্ব করে নেয়। ফলে আপনার ত্বক পরিষ্কার এবং উজ্জ্বল দেখাবে। এর জন্য চাল গুঁড়ো‚ চকোলেট পাউডার‚চিনি আর মধু একসঙ্গে ভালো করে মিশিয়ে নিন। এই পেস্ট এইবার মুখে বা সারা শরীরে লাগাতে পারেন। হাল্কা করে ঘষে ঠান্ডা জলে ধুয়ে নিন।

৪) স্কিন হোয়াইটনিং- চালের মধ্যে অনেক রকমের মিনারেল‚ভিটামিন আর অ্যাসিড আছে যা ত্বক ফর্সা করতে সাহায্য করে। এছাড়াও ত্বককে উজ্জ্বল করে। এর জন্য চাল গুঁড়ো‚ মধু আর টক দই মিশিয়ে মুখে আর গলায় লাগিয়ে নিন। পুরোটা শুকিয়ে গেলে ঠান্ডা জল দিয়ে ধুয়ে নিন। ত্বক ফর্সা উজ্জ্বল তো হবেই তার সঙ্গে ত্বক নরম হবে।

৫) পিম্পলস‚ বলিরেখা দূর করে- চাল গুঁড়ো খুব সহজেই বলিরেখা‚পিম্পল দূর করে। এর জন্য এক চা চামচ চাল গুঁড়ো‚ শশার রস আর লেবুর রস দিয়ে একটা পেস্ট বানিয়ে নিন। মুখে এই পেস্ট লাগিয়ে নিন। শুকিয়ে গেলে জল দিয়ে ধুয়ে নিন। রোদ থেকে এসেও এই ফেস প্যাক ব্যবহার করতে পারেন।

৬) চুল নরম আর সোজা করে- চালের মধ্যে স্টর্চ থাকে যা চুল সোজা করতে সাহায্য করে। এর জন্য চাল গুঁড়ো আর মুলতানি মাটি মিশিয়ে একটা পেস্ট বানিয়ে চুলে লাগিয়ে নিন। ৩০ মিনিট রেখে ঠান্ডা জল দিয়ে ধুয়ে নিন। নিয়মিত এই হেয়ার প্যাক লাগালে চুল স্ট্রেট হবে।

বিডি২৪লাইভ/এফটিজে/এমআর

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: