প্রচ্ছদ / জাতীয় / বিস্তারিত

শাহাদাত হোসেন রাকিব

সিনিয়র করেসপন্ডেন্ট

প্রশ্নফাঁসে জড়িত শিক্ষকদের চাকরি থেকে বাদ দেয়া হবে

২৮ মার্চ, ২০১৮ ১৪:৩৪:০১

প্রশ্নপত্র ফাঁসের সাথে জড়িত শিক্ষকদের চাকরী থেকে বাদ দেয়ার প্রক্রিয়া চলছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। বুধবার (২৮ মার্চ) সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ে আসন্ন এইচ এস সি পরীক্ষা উপলক্ষ্যে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, প্রশ্নফাঁসে গঠিত তদন্ত কমিটির দেয়া প্রস্তাব বিবেচনা করে পরবর্তীতে জানানো হবে বলে জানাম তিনি। মন্ত্রী বলেন, প্রশ্নফাঁসের ঘটনায় ৫২টি মামলা হয়েছে। এর সাথে জড়িত ১৫৭ জনকে গ্রেফতার করা হয়েছে। জড়িত পরীক্ষার্থীদেরকে বহিষ্কার করা হয়েছে। আইনত প্রক্রিয়ার মাধ্যমে শিক্ষকদের চাকরী থেকে বাদ দেয়ার প্রক্রিয়া চলছে।

নুরুল ইসলাম নাহিদ বলেন, যারা প্রশ্নপত্র ফাঁসে করেছেন, তারা পার পেয়ে গেছেন তা ভাবার কারণ নাই। নানাভাবে চেকিং চলছে। প্রশ্নফাঁসের বিরুদ্ধে আমাদের কার্যক্রম থেমে নেই, এখনও চলছে। আমরা সকলের সহযোগিতা চাই।

আসন্ন এইচ এস সি পরীক্ষার প্রশ্নপত্র ফাস রোধ করা যাবে কি না-সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা আগে যা বলেছি এবং করেছি তারপর আমাদের নতুন অভিজ্ঞতা হয়েছে। যারফলে আমরা আগের চেয়ে আরও কঠোর পদক্ষেপ নিয়েছি। অনেক ব্যবস্থা গ্রহণ করেছি। অনেক বেশী পদ্ধতি গ্রহণ করছি। অনেক কৌশল নিয়েছি। সেদিক থেকে আমরা আশা করতে পারি। যে পরিমাণ মানুষের পক্ষে করা সম্ভব সে পরিমাণ কঠোর ব্যবস্থা গ্রহণ করছি। আমরা সকলের সহযোগিতা চাই।

পরীক্ষা চলাকালীন দেশের সব কোচিং সেন্টার বন্ধ থাকবে জানিয়ে মন্ত্রী বলেন, সব ধরণের কোচিং সেন্টারই বেআইনি। এ ব্যাপারে হাইকোর্টের রায়ও আছে। কিন্তু আমাদের দেশে এরকম আরও বেআইনি কাজ হচ্ছে, যা ইচ্ছে করলেই বন্ধ করে দেয়া যায় না। কোচিং সেন্টার আমরা নিজেরা বন্ধ করতে পারিনা, আইনশৃঙ্খলা বাহিনী বন্ধ করতে পারে।


বিডি২৪লাইভ/এসএইচআর/এসএস

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: