প্রচ্ছদ / জাতীয় / বিস্তারিত

মোঃ সাইফুল ইসলাম

স্টাফ করেসপন্ডেন্ট

স্বৈরাচারী দেশের তালিকায় অন্তর্ভুক্ত করা প্রতিষ্ঠান ভুয়া 

২৮ মার্চ, ২০১৮ ১৫:০৯:৫৮

বাংলাদেশকে স্বৈরাচারী দেশের তালিকায় অন্তর্ভুক্ত করা জার্মান প্রতিষ্ঠান বেরটেলসম্যান স্টিফটুং'র মান নিয়ে প্রশ্ন উঠবেই। কারন, এই জার্মান গবেষণা প্রতিষ্ঠানটির কোনো অস্তিত্ব নেই। এটা একটি নাম সর্বস্ব, প্যাড সর্বস্ব ভূয়া প্রতিষ্ঠান। তাদের কোনো অফিস নেই, চেয়ার-টেবিল নেই। শুধু ওয়েব সাইটে সীমাবদ্ধ এ গবেষণা প্রতিষ্ঠান। এমনটা দাবি করেছেন, আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ।

বুধবার দুপুরে জাতীয় প্রেসক্লাবের সামনে বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট আয়োজিত 'দেশবিরোধী ষড়যন্ত্র আর মিথ্যাচারই বিএনপির রাজনীতির মূলমন্ত্র' শীর্ষক মানববন্ধনে তিনি এসব কথা বলেন।

হাছান বলেন, আমাদের দেশেও এমন কিছু প্রতিষ্ঠান রয়েছে যাদের কোনো অস্তিত্ব নেই। প্যাডের মধ্যেই কার্যক্রম সীমাবদ্ধ। যারা টাকার বিনিময় কাজ করে থাকে। জার্মান প্রতিষ্ঠানের গবেষণায় মিয়ানমার, থাইল্যান্ড ও ইসরাইল এর মত দেশের নাম নাই। সেখানে সাংবাদিকরা ঠিকমত লেখতেও পারে না। লেখালেখি করলে সাংবাদিকরা গুম হয়ে যায়।

তিনি আরো বলেন, জার্মান গবেষণা প্রতিষ্ঠানের এ সংবাদটি শুধু মাত্র বিবিসির অনলাইনে প্রকাশ হয়েছে আর কোথাও প্রকাশ পায়নি। অনলাইনের সংবাদ নিয়ে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল লাফালাফি শুরু করেছেন। তাদের নেতাদের দুর্নীতির মামলায় তাদের কোনো লজ্জা হয় না।

বিএনপি ক্ষমতার উচ্ছিষ্ট বিলিয়ে সৃষ্টি হয়েছে বলে মন্তব্য করে সাবেক এই মন্ত্রী বলেন, বিএনপি হচ্ছে রাজনৈতিক কাকদের সমন্বয় গঠিত। একসময়ের বামপন্থি ফখরুল নিজের আদর্শ বিকিয়ে ক্ষমতার উচ্ছিষ্ট গ্রহণ করেছে। বহুঘাটে পানি খাওয়া মওদুদ আহমদও ক্ষমতার উচ্ছিষ্টের জন্য বিএনপিতে যোগ দান করেছিলো। দেশ যখন উন্নয়নশীল হওয়ারা পথে তখন বিএনপি দেশের বিরুদ্ধে ষড়যন্ত্র করছে।

আয়োজক সংগঠনে সহ-সভাপতি চিত্রনায়ক ড্যানি সিডাকের সভাপতিত্বে আরো বক্তৃতা করেন, সুপ্রিম কোর্টের সাবেক বিচারপতি শামসুদ্দিন চৌধুরী মানিক, সংগঠনের সাধারণ সম্পাদক ফালগুনী হামিদ প্রমুখ।


বিডি২৪লাইভ/এসআই/এসএস

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: