মৃত্যুকে হাতে নিয়ে নামতে হয় যে রানওয়েতে! (ভিডিও)

প্রকাশিত: ২৯ মার্চ ২০১৮, ০৫:১৭ পিএম

দেশ বিদেশে ঘুরে বেড়াবার ক্ষেত্রে সবচেয়ে বড় মাধ্যম বিমান। অথচ এমন অনেক বিমানবন্দর আছে, যা সত্যিই ভয়ঙ্কর। বিমানবন্দরের সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি অঙ্গ রানওয়ে। যাত্রীদের মৃত্যুর জন্য একটি বিপজ্জনক রানওয়েই যথেষ্ট।

মৃত্যু হাতে থাকে যে রানওয়েতে নেপালের তেনজিং হিলারি এয়ারপোর্ট নির্মাণ করা হয়েছে ভ্রমন উৎসাহীদের জন্য। হিমালয় শহর লুকলায় অবস্থিত এটি। বিমানবন্দরের ৪৬০ মিটার রানওয়ে আছে যার মধ্যে ১২ শতাংশ খাড়া। এখানে কেবল হেলিকপ্টার এবং ছোট পাখাওয়ালা প্লেন ওঠানামা করতে পারে। রানওয়ের উত্তর দিকে আছে পর্বত এবং দক্ষিণে খাড়া যা ৬০০ মিটার নীচে। এখানে পাইলটের ভুল করার কোন সুযোগ নেই।

ভয়ঙ্কর এই অংশটি বিশ্বের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ এভারেস্ট পর্বতের চূড়ায় আরোহণের জন্য প্রবেশ পথ। পৃথিবীর বিপজ্জনক বিমানবন্দরের মধ্যে এটি অন্যতম। সম্ভবত এটা সঠিকও। এভারেস্টের চূড়ায় প্রথম আরোহনকারী স্যার এ্যাডমুন্ড হিলারি এবং শেরপা তেনজিংয়ের নামে বিমানবন্দরটির নামকরণ করা হয়েছে।

ভিডিও দেখতে এখানে ক্লিক করুন

বিডি২৪লাইভ/আরআই

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: