কম্বোডিয়ার সঙ্গে বাংলাদেশের বিপুল বাণিজ্যের সম্ভাবনা

প্রকাশিত: ২৫ এপ্রিল ২০১৮, ০৫:২৬ পিএম

কম্বোডিয়ায় সফররত বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, কম্বোডিয়ার সঙ্গে বাংলাদেশের বিপুল বাণিজ্যের সম্ভাবনা রয়েছে। দুই দেশের চুক্তি স্বাক্ষর হলে বাণিজ্য বৃদ্ধি পাবে। এতে উভয় দেশ উপকৃত হবে।

বাণিজ্যমন্ত্রী ২০১৭ সালে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার কম্বোডিয়া সফরের কথা উল্লেখ করে তিনি বলেন, ‘বাংলাদেশ-কম্বোডিয়ার মধ্যে তখন ১টি চুক্তি এবং ৯টি এমওইউ স্বাক্ষরিত হয়। তাতে করে উভয় দেশের মধ্যে বর্তমানে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে। এখন যে চুক্তি এবং সমঝোতা হবে সেগুলো যথাযথ ভাবে কাজে লাগিয়ে উভয় দেশ আরও উপকৃত হবে এবং সম্পর্ক আরও সুদৃঢ় হবে।’

বুধবার (২৫ এপ্রিল) স্থানীয় নমপেন হোটেলে কম্বোডিয়ার বাণিজ্যমন্ত্রী প্যান সোরাসাক এর সাথে পূর্ব নির্ধারিত দ্বি-পাক্ষিক বৈঠক শেষে তোফায়েল আহমেদ এসব কথা বলেন। ইন্টারন্যাশনাল ট্রেড, ফাইনান্স এ ডেভেলপমেন্ট অফ গ্লোবাল ভেলু চেইন শীর্ষক এ কর্মশালাটির উদ্বোধন করবেন।

তিনি কম্বোডিয়ার বাণিজ্যমন্ত্রীকে আগামী জুনের শেষে বা জুলাই-এর প্রথমে ঢাকায় অনুষ্ঠিতব্য বাইলেটারেল ট্রেড এগ্রিমেন্ট (বিটিএ) স্বাক্ষরের জন্য বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান।

কম্বোডিয়ার বাণিজ্যমন্ত্রী বাংলাদেশের ব্যবসায়ীদের কম্বোয়িয়ায় বিনিয়োগের আহ্বান জানিয়ে বলেন, ‘কম্বোডিয়ায় উৎপাদিত কাসাডো থেকে উন্নত মানের ঔষধ (ক্যাপ্সুল) তৈরি করা সম্ভব। ঔষধ শিল্পের কাঁচামাল হিসেবে এগুলো ব্যবহার করে অতি অল্প খরচে উন্নতমানের ঔষধ উৎপাদন করা সম্ভব। তিনি বাংলাদেশের ব্যবসায়ীদের কম্বোডিয়ায় বিনিয়োগের আহ্বানও জানান।’

প্রসঙ্গত, বর্তমানে কম্বোডিয়ার সঙ্গে বাংলাদেশের প্রায় ৬ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের দ্বি-পাক্ষিক বাণিজ্য রয়েছে। গত অর্থ বছর বাংলাদেশ কম্বোডিয়ায় ৫.৩৯ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের পণ্য রপ্তানি করেছে, একই সময়ে মাত্র দশমিক ৪ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের পণ্য আমদানি করেছে। বাংলাদেশ প্রধানত: ঔষধ, তৈরি পোশাক, প্লাষ্টিক পণ্য, চামড়াজাত পণ্য এবং তামাক রপ্তানি করে আসছে।

বৈঠকে বাংলাদেশের পক্ষে বাণিজ্যমন্ত্রীর সঙ্গে উপস্থিত ছিলেন- ইন্টারন্যাশনাল চেম্বার অফ কমার্স বাংলাদেশের প্রেসিডেন্ট মো. মাহবুবুর রহমান, ভাইস প্রেসিডেন্ট মিসেস রোকেয়া আফজাল রহমান, আজিম গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক এবং ঢাকা চেম্বারের সাবেক প্রেসিডেন্ট মতিউর রহমানসহ বাংলাদেশ ব্যবসায়ী প্রতিনিধি দলের সদস্য এবং থাইল্যান্ড ও কম্বোডিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মিসেস সাঈদা মুনা তাসনিম।

বিডি২৪লাইভ/ওয়াইএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: