ছেলে করল ফেল, মিষ্টি খাইয়ে শোভাযাত্রা করলেন বাবা!

প্রকাশিত: ১৭ মে ২০১৮, ০৯:১৬ এএম

এমন ঘটনা আসলেই অভূতপূর্ব। যা আগে কখনো শোনা যায়নি। সাধারণত পরীক্ষায় পাস করতে না পেরে অনেকেই কষ্ট পেয়ে থাকেন, কান্নাকাটি করেন, বাড়িতে ফিরতে চান না, আবার অনেকে বাড়িতে না ফিরে আত্মীয়-স্বজনের বাড়ি চলে যান। এমনকি অনেকেই আত্মহত্যা করেন এই নজিরও রয়েছে।

অপরদিকে সন্তান পাস করতে না পারলে মা-বাবা রাগে-ক্ষোভে একাকার হন। স্বজনের কাছে মুখ দেখাতে তারাও অনেক সময় লজ্জা পেয়ে থাকেন।

কিন্তু ছেলে চার বিষয়ে ফেল করেছে জেনেও এক বাবা ঢাকঢোল পিটিয়ে মিষ্টি খাওয়ালেন প্রতিবেশীদের।

ওই বাবা ছেলেকে বকাঝকা না, উল্টো ছেলেকে ফুলের মালা দিয়ে সাজিয়ে রীতিমতো শোভাযাত্রা বের করে পাড়া ঘোরাচ্ছেন তিনি!

ভারতের মধ্যপ্রদেশের সাগরে এমন অভূতপূর্ব ঘটনাটি ঘটেছে।

কিন্তু কিছুদিন আগেই মধ্যপ্রদেশের ওই এলাকায় পরীক্ষায় পাস করতে না পেরে আত্মহত্যার চেষ্টা করেছিল ১১ জন ছাত্র। তাদের মধ্যে ৬ জন মারাও গেছে। কেউ মাধ্যমিক পরীক্ষায় অকৃতকার্য হয়েছেন, কেউ উচ্চমাধ্যমিকে।

অকৃতকার্য ওই ছাত্রের বাবা সুরেন্দ্র কুমার জানান, তিনি বরং উল্টো পথে হেঁটে ছেলেকে বোঝানোর চেষ্টা করেছেন। সুরেন্দ্রর কথায়, একটা পরীক্ষায় ফেল মানেই জীবন শেষ নয়। জীবন সবে শুরু হয়েছে। চাই না ছেলে কোনো ভুল সিদ্ধান্ত নিক।

নিজের ছেলে ফেল করলেও, এই ‘উদযাপন’-এর মধ্য দিয়ে তিনি অন্য বাবা-মায়েদের সেই বার্তাই দিতে চেয়েছেন। সুরেন্দ্র বলেন, সন্তানদের অতিরিক্ত চাপ না দিয়ে, তাদের কাছে টেনে ভালোবাসা উচিত।

এ নিয়ে মনোবিদ রাজর্ষি গুহঠাকুরতা বলেন, অকৃতকার্য ছাত্রের বাবা যে সাহস দেখিয়েছেন, তাতে হয়তো আরেকটি আত্মহত্যা আটকানো গেল।

বিডি২৪লাইভ/টিএএফ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: