ফাতেমা তুজ জোহুরা

ডেস্ক কন্ট্রিবিউটর

মন খারাপের রোগ থেকে বাঁচতে!

২১ মে, ২০১৮ ০০:১৮:০০

আমাদের প্রায় সবাই মন খারাপ নামক রোগে ভুগে থাকি। এ রোগে আক্রান্ত নয় এমন কোন ব্যাক্তি খুজে পাওয়া মুশকিল। কেননা এই যুগ প্রতিযোগিতার যুগ। আমরা বেড়ে উঠছি নানান প্রতিযোগিতারর মাঝে। যেটা আমাদের স্বাভাবিক সুন্দর জীবনযাপন কেড়ে নিচ্ছে। মন খারাপ থেকে দূরে থাকাটা সম্ভব নয়। নানা কারণে অবসাদের শিকার হতে পারে কেউ।

নিচের উপায়গুলো সঠিকভাবে ধারন করলে মন খারাপ নামক উগ্র বিষয়কে আপনি সহজেই নিজের সংস্পর্শ থেকে দূরে রাখতে পারবেন-

* একই মানুষ, একই কাজের মধ্যে থাকতে থাকতে একঘেয়েমি আসতে পারে অনেক ক্ষেত্রে। তাই নতুন বন্ধু বানান, নতুন মানুষের সঙ্গে কথা বলুন। ফেসবুকে গিয়ে কথা বলতে পারেন অচেনা কারও সঙ্গে। মন খুলে আড্ডা দিন। দেখবেন মন খারাপ উধাও হয়েছে নিমেষেই। তবে খেয়াল রাখবেন, সেই অচেনা ব্যক্তির সঙ্গে আপনার মেলামেশা যেন আপনার ক্ষতি না করে।

* অ্যালবামে রাখা পুরোনো ছবিগুলো নেড়েচেড়ে দেখুন। এটি খুব তাড়াতাড়ি আপনার মন ভালো করে দেবে। পুরোনো ছবির পেছনের গল্প যখন আপনার মনে পড়বে তখন পালিয়ে যেতে পারে সব দুঃখ।

* ক্যাফেইন আমাদের মুডকে বেশ অনেকটাই নিয়ন্ত্রন করতে সাহায্য করে। নার্ভাস সিস্টেমে ইতিবাচক শক্তি জোগায় কফি। কাজেই মন খারাপে কফি বেশ উপকার করবে। শুধু তাই নয়, দুশ্চিন্তা নিয়ন্ত্রণ করতেও সাহায্য করে কফি।

* খানিকটা সময় নিয়ে হেঁটে আসুন এদিক ওদিক। বাড়িতে একা একা বসে থাকলে বা অফিসে একটানা অনেক্ষণ কাজ করলে মুড খারাপ হতে পারে যেকোনও কারণেই। তাই বাইরের পরিবেশে নিয়ে যান নিজেকে। এই সময়টা একটু বিরতি নিন।

* পছন্দের গান শুনুন। মন খারাপে আমাদের মধ্যে এই কাজটি অনেকেই করে থাকেন। কাজেই মন খারাপের সময় আপনার প্লে লিস্টটা ঘুরে আসুন কাজের ফাঁকে। মন ভাল করার অন্যতম দাওয়াই এটাই।

* ডায়েরিতে মজার কোনো স্মৃতি লিখতে পারেন। যদি নেইলপলিশ পছন্দ করেন নখটা একটু রাঙিয়েও নিতে পারেন। রান্নার যদি শখ থাকে তা হলে করে ফেলুন মজার কোনো রেসিপি।

বিডি২৪লাইভ/আরআই

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: