সম্পাদনা: সাজিদ সুমন

ডেস্ক এডিটর

যুক্তরাষ্ট্রের জর্জিয়ার সিনেটে বিজয়ী বাংলাদেশের শেখ রহমান চন্দন

২৪ মে, ২০১৮ ১০:৩৬:০২

ছবিঃ সংগৃহীত

রাজ্যের সিনেটর প্রার্থী হিসেবে যুক্তরাষ্ট্রের জর্জিয়া অঙ্গরাজ্যের ডিস্ট্রিক্ট-৫ নির্বাচনী এলাকা থেকে প্রাইমারি নির্বাচনে বিজয়ী হয়েছেন বাংলাদেশি শেখ রহমান চন্দন।

গত (২২ মে) মঙ্গলবার অনুষ্ঠিত এ নির্বাচনে ডেমোক্রেটিক পার্টির এই প্রার্থী চার হাজার দুই ভোট পান। মোট ভোটের ৬৮% পেয়েছেন শেখ রহমান। তার নিকটতম ডেমোক্রেটিক পার্টির অপর প্রতিদ্বন্দ্বী কার্ট থম্পসন পেয়েছেন দুই হাজার ১১৭ ভোট অর্থাৎ ৩২%।

তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় শেখ রহমান এ বিজয়কে ‘বাংলাদেশিদের বিজয়’ বলে উল্লেখ করে বাংলাদেশি-এশিয়ান ভোটারসহ ডেমোক্রেটিক পার্টির সংগঠক ও সদস্যদের কৃতজ্ঞতা জানান। এই এলাকায় রিপাবলিকান পার্টির কোনো প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেননি। শেখ রহমান ৬৮% ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন।

আগামী নভেম্বরে ডেমোক্রেটিক পার্টির পক্ষে তিনিই অঙ্গরাজ্য নির্বাচনে প্রথম বাংলাদেশি প্রার্থী হিসেবে লড়বেন। আর সেটি হবে শুধুমাত্র আনুষ্ঠানিকতা। কারণ এখানে রিপাবলিকান পার্টির কোনো প্রার্থী নেই।

শেখ রহমান হলেন প্রথম বাংলাদেশি-আমেরিকান এবং প্রথম দক্ষিণ এশিয়ান, যিনি ডেমোক্রেটিক পার্টির জাতীয় নির্বাহী কমিটির সদস্য হিসেবে নির্বাচিত হয়েছেন।

নরক্রস, লিলবার্ন ও লরেন্সভিল শহর নিয়ে গঠিত এ এলাকায় গত ৮ বছর ধরে ডেমোক্রেটিক পার্টির পক্ষ থেকে কার্ট থম্পসন সিনেটর হিসেবে নির্বাচিত হয়ে আসছিলেন। তিনি এ নির্বাচনে হেরে গিয়ে তার সিনেটর পদটি দীর্ঘদিন পর হারাতে চলেছেন।

এ বিজয়ে উল্লাস প্রকাশ করে শেখ রহমানের নির্বাচন পরিচালনা কমিটির মূখ্য সমন্বয়কারী মুক্তিযোদ্ধা আলী হোসেন। এনআরবি নিউজকে তিনি বলেন, এটি বাংলাদেশিদের জন্য বড় একটি জয়। আর এ বিজয়ের মধ্য দিয়েই মূলধারায় আরোহনের পথ খুলে গেল। শেখ রহমান তার প্রতিটি কর্মকাণ্ডে অভিবাসী সমাজের অধিকার ও মর্যাদাকে প্রাধান্য দেবেন। অভিবাসী সমাজের বিপক্ষে যে কোনো পদক্ষেপ রুখে দিতে সোচ্চার থাকবেন অঙ্গরাজ্য পার্লামেন্টে।

বিডি২৪লাইভ/এসএস

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: