প্রচ্ছদ / ভারত / বিস্তারিত

সম্পাদনা: আরাফাত হোসেন রবিন

ডেস্ক এডিটর

শান্তিনিকেতনে মমতা

‘আমরা ভবিষ্যতে বঙ্গবন্ধু ভবন করতে চাই’

২৫ মে, ২০১৮ ১৯:৪০:০১

‘বাংলাদেশ ভবন’ একসময় তীর্থস্থানে পরিণত হবে। এটি দুই দেশের সম্পর্ক সুদৃঢ় করবে। আমরা ভবিষ্যতে বঙ্গবন্ধু ভবন করতে চাই বলে জানিয়েছেন ভারতের পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

শুক্রবার (২৫ মে) বিশ্বভারতীতে বাংলাদেশ সরকারের অর্থায়নে ‘বাংলাদেশ ভবনের’ উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিয়ে তিনি এসব কথা বলেন। এসময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও উপস্থিত ছিলেন।

মমতা বলেন, ভারত ও বাংলাদেশের সম্পর্ক পদ্মা মেঘনা যমুনার মতো। এই সম্পর্ক অনেকদূর গড়াবে।

এর আগে শান্তিনিকেতনে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠানে যোগদান ও বাংলাদেশ সরকারের অর্থায়নে নবনির্মিত বাংলাদেশ ভবন উদ্বোধনের করে সেখানে দ্বিপাক্ষিক বৈঠকে মিলিত হন দুই দেশের সরকারপ্রধান।

এই ভবনে রয়েছে আধুনিক থিয়েটার, প্রদর্শনী কক্ষ, বিশাল লাইব্রেরি। এই লাইব্রেরিতে রয়েছে সাহিত্য, সংস্কৃতি, ইতিহাস, বাংলাদেশের মুক্তিযুদ্ধ ও ভারতের স্বাধীনতার ইতিহাস এবং বাংলাদেশ ও ভারতের মধ্যকার সম্পর্ক সম্পর্কিত গ্রন্থ। এছাড়া, ভবনের প্রবেশদ্বারের দুই প্রান্তে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের মুর‌্যাল স্থাপন করা হয়েছে।

বিডি২৪লাইভ/এএইচআর

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: