সম্পাদনা: সাজিদ সুমন

ডেস্ক এডিটর

শান্তিতে নোবেলের জন্যে ট্রাম্পের নাম প্রস্তাব 

১৪ জুন, ২০১৮ ২০:০২:২৩

ছবিঃ সংগৃহীত

নোবেল পুরস্কারের জন্য মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নাম প্রস্তাব করা হয়েছে। ২০১৮ সালের শান্তিতে নোবেল পুরস্কারের জন্য নরওয়ের দুইজন রাজনীতিবিদ এই প্রস্তাব করেন। এর আগে ট্রাম্পকে নোবেল শান্তি পুরস্কার দেয়ার জন্য রিপাবলিক দলের একটি অংশ গত মে মাসে সমর্থন জানায়। খবর স্কাই নিউজ।

নরওয়ের সংসদ সদস্য ক্রিশ্চিয়ান টাইব্রিং জিদ্দি ও সাবেক আইনমন্ত্রী পার ইউলি এমান্ডসেন মার্কিন প্রেসিডেন্টের নাম প্রস্তাব করার বিষয়ে বলেন, উত্তর কোরিয়াকে পরমাণু অস্ত্র নিরস্ত্রীকরণে দুই নেতার ভূমিকা ঐতিহাসিক।

যদিও নোবেল শান্তি পুরস্কারের জন্য ফেব্রুয়ারি মাসে মনোনয়ন কমিটিতে নাম প্রস্তাব করতে হয়। আর প্রতি বছর অক্টোবরের প্রথম শুক্রবার বিজয়ীর নাম ঘোষণা করা হয়।

নোবেল পুরস্কার কমিটিতে কাদের নাম তালিকা করা হয়েছে তা প্রকাশ করা হয় না। তবে ২০১৮ সালের শান্তিতে ট্রাম্পের নাম আছে কিনা তা নিশ্চিত করে বলা যাচ্ছে না।

এর আগে মে মাসে কোরীয় উপদ্বীপে শান্তিপূর্ণ পরিবেশ তৈরির পেছনে ট্রাম্পের অবদানের কথা উল্লেখ করে নোবেল পুরস্কারের জন্য ট্রাম্পের নাম প্রস্তাব করেছিলেন মার্কিন পার্লামেন্টের নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেন্টেটিভ এর ১৮ জন রিপাবলিকান সদস্য।
দুই কোরীয়ার মাঝে শান্তি প্রতিষ্ঠা এবং উত্তর কোরিয়ার পরমাণু অস্ত্র পরীক্ষা বন্ধের ঘোষণার জন্য ট্রাম্পকে কৃতিত্ব দিয়ে নরওয়ের নোবেল কমিটির কাছে আনুষ্ঠানিক আবেদন পাঠিয়েছেন রিপাবলিকান সদস্যরা।

বিডি২৪লাইভ/এসএস

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: