মোঃ সাইফুল ইসলাম

স্টাফ করেসপন্ডেন্ট

ঈদযাত্রা

‘কষ্ট হলেও বাড়িতে ঈদ করতে পারলে অনেক শান্তি লাগে’

১৫ জুন, ২০১৮ ১১:৩০:০০

ছবি: প্রতিনিধি

রাত পোহালেই মুসলমানদের অন্যতম ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল ফিতর। এরই মধ্যে নাড়ির টানের রাজধানী ছেড়ে অনেকে বাড়িতে চলে গেছেন। আবার কেউ যাচ্ছেনও।

কিন্তু রাজধানীর গাবতলী বাস টার্মিনালে টিকিটে অভাবে অনেককে বসে থাকতে দেখা গেছে। একটি টিকিটের আশায় ছুটছেন এক কাউন্টার থেকে অন্য কাউন্টারে। বেশি টাকা দিয়েও মিলছে না বাড়ি ফেরার সোনার হরিণ বাসের টিকিট।

বৃহস্পতিবার (১৪ জুন) রাতে থেকে শুক্রবার (১৫ জুন) সকাল পর্যন্ত গাবতলী বাস টার্মিনাল ঘুরে দেখা যায়, দিনের বেলা যাত্রীদের ভিড় কম থাকলেও সন্ধ্যা হওয়ার সাথে সাথে গাবতলী বাস টার্মিনালে যাত্রীদের ভিড় বাড়তে থকে। টার্মিনালে পা ফেলার জায়গাও ছিল না। অগ্রিম টিকিট কাটা যাত্রীরা অনায়াসে বাড়িতে যেতে পারলেও দুভোর্গ শিকার হতে দেখা গেছে অগ্রিম টিকিট না কাটা যাত্রীদের।

তবে কেউ কেউ আবার সিট না পেয়ে বাড়ি ফিরছেন বাসের ছাদে চড়ে। তাদেরই একজন হাছান মাহমুদ। জীবনের এতো ঝুঁকি নিয়ে কেন বাড়ি ফেরা- এমন প্রশ্নের জবাবে হাছান বলেন, বছরে মাত্র দুটি ঈদ। মা-বাবার কাছ থেকে অনেক দূরে থাকি। কিন্তু ঈদের দিন মায়ের কাছে যেতে হয়। পরিবারকে সময় দিতে হয়। কষ্ট হলেও বাড়িতে ঈদ করতে পারলে অনেক শান্তি লাগে।

যাত্রী কল্যাণ সমিতির দেওয়া তথ্যমতে, এবার ঈদে ১ কোটি ১৫ লাখ মানুষ শহর ছেড়ে গ্রামে যাবেন। তাই বৃহস্পতিবার সকাল থেকে যাত্রীর আনাগোনা না থাকলেও বিকেলের পর থেকে তিল ধারণের জায়গা ছিলো না বাস টার্মিনালে।

দীর্ঘদিন পর ঈদে বাড়ি যাচ্ছেন কলেজ ছাত্র আজহার। বাসে সিট ফাঁকা নেই। তাই বসে গেছেন ইঞ্জিন কাভারে। কিন্তু টিকিটের দাম সেই একই দিতে হয়েছে তাকে বলে জানান তিনি।

বৃহস্পতিবর মহাখালী বাস টার্মিনাল পরিদর্শন শেষে সড়ক যোগাযোগ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, এখন পর্যন্ত ঈদযাত্রা স্বস্তির। আশা করছি এবার ঝামেলামুক্ত ঈদযাত্রা হবে সবার। আমি সকালেও খোঁজ নিয়েছি মহাসড়কে কোনও যানজট নেই। প্রতিবার টাঙ্গাইলে যে সমস্যা হয় এবার সেরকম কোনেও সমস্যা নেই। ঢাকা-সিলেট মহাসড়কে যানজট নেই, ঢাকা- চট্টগ্রাম মহাসড়কও ফ্রি। এবার যাত্রীরা ভালোভাবে ঘরে ফিরছে। রাস্তার জন্য কোথাও কোনও যানজট নেই।

বিডি২৪লাইভ/এএইচআর

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: