প্যারাসিটামলের চেয়ে বেশি কার্যকরী মদ!

প্রকাশিত: ২১ জুন ২০১৮, ১২:২৬ এএম

শরীরের জন্য বিয়ার বা মদের ক্ষতিকারক দিকগুলির কথা আমরা অনেকেই জানি। যেমনঃ- ওজন বৃদ্ধি, কোলোনিক ফ্যাট, লিভারের নানাবিধ সমস্যা কিন্তু সম্প্রতি ‘পেইন’ (ব্যথা) জার্নালে প্রকাশিত একটি গবেষণায় সামনে এসেছে বিয়ারের অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি গুণ। গবেষকরা জানাচ্ছেন, পেইন (ব্যাথা কমানোর ওষুধ) কিলার হিসেবে প্যারাসিটামলের থেকে অনেক বেশি কার্যকরী ও কম ক্ষতিকারক হল বিয়ার।

বিশেষজ্ঞরা এক পর্যবেক্ষণে দেখেছেন যে, বিয়ার খাওয়ার ঘণ্টাখানেক পর কাজ করার ইচ্ছাও খানিকটা বেড়ে যায়।বিয়ার কর্মক্ষমতা বাড়াতে সাহায্য করে। আবার, হার্টের রোগসহ ছোট-বড় অন্তত দশটি রোগ প্রতিরোধে প্রত্যক্ষ এবং পরোক্ষভাবে সাহায্য করে বিয়ার।

ব্রিটেনের গ্রিনউইচ বিশ্ববিদ্যালয়ের গবেষক ট্রেভর টমসনের দাবি, অ্যালকোহল যে ব্যথা কমানোর ক্ষেত্রে খুবই কার্যকরী তার জোরালো প্রমাণ তাঁরা তাঁদের গবেষণায় পেয়েছেন। টমসন জানান, বিশ্ববিদ্যালয়ের গবেষকরা মোট ৪০০ জন অংশগ্রণকারীকে নিয়ে ১৮টি পরীক্ষা করে দেখেছেন। দেখা গিয়েছে, বিয়ার ব্যথা কমিয়ে দেয় ও যন্ত্রণা উপশমেও সাহায্য করে। শুধু তাই নয়, বিয়ার মস্তিষ্কের রিসেপটরে ব্যথার বোধ এবং উৎকণ্ঠা কমিয়ে স্বস্তি এনে দেয়। টমসনের দাবি, ব্যথা-বেদনা কমাতে বিয়ার প্যারাসিটামলের তুলনায় অনেক বেশি কার্যকর।

একটি গবেষণায় প্রকাশ, নিয়মিত বিয়ার খাওয়া মানুষরা দ্রুত এবং সঠিক সিদ্ধান্ত নিতে পারেন। তবে, অ্যালকোহল অতিরিক্ত পরিমাণ খাওয়া স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর বলেও জানিয়েছেন বিশেষজ্ঞরা।

বিডি২৪লাইভ/এমআর

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: