বিশ্বকাপের অন্যতম মুহূর্ত হয়েই থাকল

২৪ জুন, ২০১৮ ০৭:১৯:২৬

মেক্সিকোর কাছে হেরে রাশিয়ার বিশ্বকাপ শুরু করে জার্মানি। তাই এই ম্যাচটি ছিল খুবই গুরুত্বপূর্ণ। হারলে কিংবা ড্র হলেই তারা পৌঁছে যাবে খাদের কিনারে।

শেষ মুহূর্তের বাঁশি বাজার ঠিক আগে, তখন ধারাভাষ্যকার বলছেন- ক্লাসিক জার্মান পারফরম্যান্স…

গ্যালারিতে এক সুইডিশ কন্যা দুহাতে মুখ ঢাকলেন৷ একঝলক ছবিটা বিশ্বকাপের অন্যতম মুহূর্ত হয়েই থাকল৷ দুরন্ত গোলমুখী অভিযানের টানটান মুহূর্ত শেষ৷ জয়ে ফিরল জার্মানি ৷ শেষ মিনিটে ক্রোসের অসাধারণ শটে সুইডেনকে ২-১ গোলে হারিয়ে জার্মান ফুটবল রূপকথার এক নতুন অধ্যায়ের জন্ম দিয়েছে।
অন্যদিকে বেলজিয়ামকে এবার আর ‘ডার্ক হর্স’ বলা হচ্ছে না। কেভিন ডি ব্রুইন, এডেন হ্যাজার্ডদের সরাসরি ফেভারিটের তালিকায়ই রাখছে অনেকে। তাদের হতাশ হতে হচ্ছে না।

প্রথমার্ধে পরপর গোল মিসের খেসারত হিসেবে গোল খেয়েই ড্রেসিং রুমে ফিরেছিলেন জোয়াকিম লো ও তাঁর দলবল ৷ দ্বিতীয়ার্ধের শুরুতেই জার্মান ব্রিগেডের ভয়াবহ আক্রমণে ভেঙে পড়ে সুইডেন রক্ষণ ৷ গোলের সমতা হতেই গ্যালারি জুড়ে উল্লসিত জার্মানরা ৷ এরপর একের পর হামলা হলেও সুইডিশ গোলের চাবিটা ঠিক খুঁজে পায়নি জার্মানি ৷ যেমনটা হয়েছিল প্রথম খেলায় মেক্সিকোর বিরুদ্ধে ৷

গোল মিস করার এই দল কি আদৌ গোলকানা হয়েই এবারের বিশ্বকাপে নজির গড়তে চলেছে ? রুশ দেশ থেকে ফুটবল বিশ্ব জুড়ে ছড়িয়ে পড়ছে এই প্রশ্ন ৷ তার সঙ্গে পাল্টা জবাবও আসছে- হুঁ হুঁ বাবা এ হল জার্মান ব্রিগেড৷ ১০ জনে খেলে রক্তাক্ত হয়েই মরণ কামড়ে প্রতিপক্ষকে কাহিল করতে ওস্তাদ ৷ কিন্তু ফুটবল বোদ্ধাদের ধারণা, এই গোল মিসের ধারাবাহিকতা গতবারের বিশ্বচ্যাম্পিয়নদের কাছে দুঃস্বপ্নের মতো হয়ে দাঁড়াচ্ছে৷

প্রতিপক্ষ সুইডিশদের লড়াই রীতিমতো তাক লাগিয়ে দেওয়ার মতো ৷ জার্মানির বিরুদ্ধে লড়তে হবে এটা মনে রেখেই সরাসরি হামলার পথ নিয়েছিল তারা৷ ফলও এসেছে তাতে৷ রীতিমতো ঘাম ঝরানো ম্যাচ ৷ রাশিয়ার আবহাওয়ায় বিশ্বকাপ ক্রমশ তার জমজমাটি-মারকাটারি রং পেয়ে পাকতে শুরু করেছে ৷

এদিকে, রাশিয়া বিশ্বকাপে আজ শনিবার (২৩ জুন) দিনের প্রথম ম্যাচে মুখোমুখি হয়েছে বেলজিয়াম-তিউনিসিয়া। এ খেলায় তিউনিসিয়াকে গোলবন্যায় ভাসিয়েছে বেলজিয়াম। ‘জি’ গ্রুপের ম্যাচে তিউনিসিয়াকে ৫-২ গোলে জয় পেয়েছে এডেন হ্যাজার্ডের দল। আর এই ম্যাচ হেরে প্রথম রাউন্ড থেকে বাদ পড়লো তিউনিসিয়া। ইতোমধ্যে এবারের বিশ্বকাপের প্রথম রাউন্ড থেকেই বিদায় নিয়েছে পাঁচটি দল।

মরক্কো: ১৯৯৮-এ গ্রুপ স্টেজেই ছিটকে যায় আফ্রিকার এই দেশটি। এবারের বিশ্বকাপে যোগ্যতা অর্জন করলেও প্রথম ম্যাচে ইরানের বিরুদ্ধে আত্মঘাতী গোল তাদের এগিয়ে যাওয়ার পথে কাঁটা হয়ে দাঁড়ায়। পর্তুগালের বিরুদ্ধে দুর্দান্ত খেলে প্রশংসা কুড়িয়েছে। বিশ্বকাপের প্রথম পর্বেই পর পর দুটো ম্যাচে হারের কারণে বিশ্বকাপ থেকে ছিটকে গিয়েছে দেশটি।

সৌদি আরব: ১২ বছর পর বিশ্বকাপে খেলতে নেমেছিল মধ্য এশিয়ার এই দেশটি। রাশিয়ার বিরুদ্ধে হেরে বিশ্বকাপ অভিযান শুরু করেছিল সৌদি। উরুগুয়ের বিরুদ্ধে জ্বলে উঠলেও শেষ রক্ষা হয়নি। হেরে বিদায় নিয়েছে দেশটি।

মিশর: ১৯৯৪-এর পর ২০১৮। মহম্মদ সালাহ-র উপর অনেক প্রত্যাশা ছিল এ বার। এবারের বিশ্বকাপে আন্ডারডগ হিসাবে নেমেছিল দেশটি। কিন্তু উরুগুয়ে ও রাশিয়ার বিরুদ্ধে হেরে ছিটকে গিয়েছে দেশটি।

পেরু: ১৯৮২ সালের পর এবারের বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করেছিল দক্ষিণ আমেরিকার এক চিলতে দেশটি। সে বছর গ্রুপ পর্যায় থেকে ছিটকে যায় দেশটি। রাশিয়ার বিশ্বকাপেও নিজেদের মেলে ধরতে পারেনি পেরু। পর পর দুটো ম্যাচে হারায় বিদায়ঘণ্টা বেজে গিয়েছে তাদের।

কোস্টারিকা: দল হিসাবে খুব একটা খারাপ না হলেও, এবারের বিশ্বকাপে শুরুটা মোটেই ভাল করেনি লাতিন আমেরিকার এই দলটি। সার্বিয়ার বিরুদ্ধে জিততে পারেনি তারা। ব্রাজিলের বিরুদ্ধে জ্বলে উঠলেও খুব একটা সুবিধা করতে পারেনি। পর পর দুটো ম্যাচে হেরে বিদায় নিশ্চিত করে ফেলেছে দেশটি।

তিউনিসিয়া: আজকের হারের মাধ্যমে তিউনিসিয়ার বিদায় প্রায় নিশ্চিত হয়ে গেল। এর আগে তারা ইংল্যান্ডের বিপক্ষে ২-১ গোলে হেরেছিল। আগামী ২৮ জুন গ্রুপ পর্বের শেষ ম্যাচে পানামার মুখোমুখি হবে তিউনিসিয়া।

গত ১৪ জুন শুরু হয়েছে রাশিয়া বিশ্বকাপ। টুর্নামেন্টে ইতোমধ্যে দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করেছে রাশিয়া, উরুগুয়ে, ফ্রান্স ও ক্রোয়েশিয়া। আর ইতোমধ্যে বিদায় নিশ্চিত হয়ে গিয়েছে মরক্কো, সৌদি আরব, মিসর, পেরু, কোস্টারিকা ও তিউনিসিয়ার। আগামী ২৮ জুন শেষ হবে গ্রুপ পর্বের খেলা। ৩০ জুন শুরু হবে নকআউট পর্ব। আর ফাইনাল ম্যাচটি অনুষ্ঠিত হবে আগামী ১৫ জুলাই।

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: