প্রচ্ছদ / কাতার / বিস্তারিত

অবৈধ প্রবাসীদের সাধারণ ক্ষমা ঘোষণা

২৫ জুন, ২০১৮ ০৩:৫১:৩৫

ছবি: ইন্টারনেট

ইউএই বা সংযুক্ত আরব আমিরাতে বসবাসরত অবৈধ প্রবাসীদের সাধারণ ক্ষমার ঘোষণা দিয়েছে সেই দেশের কর্তৃপক্ষ। প্রবাসীদের জন্য আগামী ১ আগস্ট থেকে তিন মাসের জন্য এই সাধারণ ক্ষমা ঘোষনা করা হয়েছে।

এই তিন মাস কোনরকম জেল জরিমানা ছাড়া অবৈধভাবে অবস্থানকারী অভিবাসীরা আমিরাত ছাড়তে পারবেন কিংবা এদেশে অবস্থানকে বৈধ করার সুযোগ পাবেন বলে জানায় আমিরাতের ‘ফেডারেল অথরিটি ফর আইডেন্টিটি অ্যান্ড সিটিজেনশিপ’ কর্তৃপক্ষ।

দেশটির একজন শীর্ষ কর্মকর্তার বরাত দিয়ে গালফ নিউজ এ তথ্য জানিয়েছে।

ঘোষিত সময়ের মধ্যে অবৈধ প্রবাসীরা চাইলে নামমাত্র ফি দিয়ে তাদের কাগজপত্র বৈধ করে নিতে পারবে অথবা কোনো ধরনের জেল-জরিমানা ছাড়াই ইউএই ত্যাগ করতে পারবে।

এই কর্মকর্তা আরো জানান, সব অবৈধ প্রবাসীকে বৈধতা দিতে ‘বৈধতা নিশ্চিত করে নিজেকে সুরক্ষা করুন’ শীর্ষক এই সাধারণ ক্ষমার বিষয়টি খুব শিগগির সংবাদ সম্মেলন করে ঘোষণা দেওয়া হবে। ওই তিন মাসের মধ্যে কেউ এই সুযোগ গ্রহণ না করলে তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে। সে ক্ষেত্রে তাকে জেল-জরিমানার মুখোমুখি হতে হবে।

২০১৩ সালে সংযুক্ত আরব আমিরাতে সাধারণ ক্ষমার আওতায় ৬২ হাজার অবৈধ অভিবাসী নিজেদের বৈধ করে নেয়। ওই সময় দুই মাসের সুযোগ দেওয়া হয়েছিল।

উল্লেখ্য, ২০১২ সালের মধ্য অগাস্ট থেকে সংযুক্ত আরব আমিরাতে বাংলাদেশিদের জন্য প্রায় সব ধরণের ভিসা বন্ধ রয়েছে। এ কারণে বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম এ শ্রমবাজারটি মুখ থুবড়ে পড়েছে।

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: