ছিঃ ছিঃ ছিঃ

প্রকাশিত: ০৬ জুলাই ২০১৮, ১০:৪৭ পিএম

১৮ বছর হল বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল টেস্ট স্ট্যাটাস পেয়েছে। কিন্তু পাঁচদিনের এই ফরম্যাটের খেলায় এখনও পরিপক্ক হতে পারেনি দলটি। হাতে গোনা কয়েকটা ম্যাচ বাদ দিলে তাদের সাফল্য নেই বললেই চলে। ম্যাচ জয় তো দূরের কথা লড়াইটাও এখন শিখতে পারেনি টাইগাররা। যার সর্বশেষ উদাহারণ ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম টেস্টে লজ্জাজনক হার।

খেলায় হার-জিত থাকবে তবে টাইগারদের এমন হার মেনে নিতে পারছেন না ক্রিকেট ভক্তসহ ক্রিকেটের সঙ্গে সংশ্লিষ্ট কেউই। প্রশ্ন উঠেছে মাঠে খেলোয়াড়দের বডি ল্যাঙ্গুয়েজ নিয়েও। এছাড়াও তাদের মধ্যে ছিলনা লড়াই করার কোন মানসিকতা। ভাবখানা তাদের এমন যে, খেলতে হবে তাই খেলেছে। যার ফল হাতেনাতেই পেয়েছে সাকিব-তামিমরা। প্রথম টেস্টে বাংলাদেশ হেরেছে ইনিংস ও ২১৯ রানে।

এন্টিগায় টস জিতে ফিল্ডিং করার সিদ্ধান্ত নিয়েছিলেন ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক জেসন হোল্ডার। তার সিদ্ধান্ত যে সঠিক ছিল সেটা প্রমাণে বেশি ব্যস্ত হয়ে পরেন বাংলাদেশি ব্যাটসম্যানরা। কেমার রোচ এর বল তারা এমন ভাবে মোকাবেলা করেন মনে হচ্ছিল ক্রিকেট খেলাটা এই প্রথম খেলছে তারা। কেউ কেউ তো মোকাবেলা করে সময় নষ্ট না করে খুব দ্রুততার সাথে আউট হয়ে প্যাভিলিয়নে ফিরে যান। ফলাফল টেস্টে বাংলাদেশের এখন পর্যন্ত সর্বনিম্ন রানে অলআউট হওয়ার লজ্জাকর রেকর্ড। মাত্র ৪৩ রানে প্যাক হয়ে যায় মুশফিক-মিরাজরা।

যেই পিচে রোচের বল খেলতে গিয়ে হুমরি খেয়ে পরে টাইাগার ব্যাটসম্যানরা সেখানে বাংলাদেশি বোলারদের বল বেধড়ক পিটিয়ে ৪০৬ রানের পাহাড়সম স্কোর দাঁড় করায় ক্যারবীয়রা। এতে ওয়েস্ট ইন্ডিজ লিড পায় ৩৬৩ রানের।

ওয়েস্ট ইন্ডিজের প্রথম ইনিংস শেষে ফেসবুকে অনেকেই ট্রল করে লিখেন, ‘এই রান তাড়া করতে বাংলাদেশের এক একজন ব্যাটসম্যানকে তিন বার করে সুযোগ দিতে হবে। তাহলে তারা এই রান টপকাতে পারবে।’

৩৬৩ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করে তামিম-লিটন। কিন্তু এবার আর রোচ না। এবার টাইগার শিবিরে আতঙ্কের নাম গ্যাব্রিয়েল। তার বোলিংতোপে গতকালকেই অলআউট হওয়ার শঙ্কা জাগলেও সোহানের ব্যাটে সেটা সম্ভব হয়নি। তবে তৃতীয় দিনের শুরুতেই সোহানের ৬৪ রানের ওপর ভর করে ১৪৪ রানে থামে বাংলাদেশ। দ্বিতীয় ইনিংসে ভ্যাগ্যিস রোচ ইনজিুরির কারণে বল করতে পারেননি, না হলে ১০০ হত কি না সেটাই প্রশ্ন?

বিডি২৪লাইভ/আরআই

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: