যেভাবে চিনবেন নষ্ট ডিম!

১৪ জুলাই, ২০১৮ ০৯:২২:০০

ছবি: সংগৃহীত

আপনি দোকান থেকে ডিম কিনে আনলেন। আপনার ইচ্ছা ডিম দিয়ে আপনার প্রিয় খাবারটি তৈরি করবেন। এর জন্য বাজার থেকে আনা ডিমগুলো সিদ্ধ করলেন। তারপর সিদ্ধ করে ডিমের একটা তরকারিও বানিয়ে ফেললেন। তারপর খেতে গিয়েই দেখা দিল বিপত্তি। দেখলেন বা দুর্গন্ধ থেকে বুঝলেন, ডিম পচা। আর পুরো পরিশ্রমটাই মাটি হয়ে গেল।

যারা দোকান থেকে ডিম কিনে এনে পঁচা পান। তাদের আর পঁচা ডিম নিতে হবে না। আপনি দোকান থেকেই ভালো ডিমগুলো বেছে কিনতে পারবেন। ডিম না ফাটিয়েই বুঝতে পারবেন ডিম পঁচা না ভালো। এর জন্য ডিম না ফাটিয়েও সহজেই দু-একটা ছোট্ট পরীক্ষা করে বুঝে নেওয়া সম্ভব যে কোন ডিমটা পচা আর কোনটা ভাল-

যেভাবে চিনবেন পঁচা ডিম:

১) ডিম ভাল না পঁচা জানার সহজ একটা পদ্ধতি হলো প্রথমে গামলা ভরা পানির মধ্যে ডিমগুলো ডুবিয়ে দিন। যদি দেখতে পান ডিমগুলো ডুবে থাকে তাহলে বুঝবেন যে সেগুলো ভাল। আর যদি দেখেন ডিমগুলো ভেসে ওঠে, তো জানবেন ডিমগুলো পচা।

২) আরও একটি পদ্ধতিতে ডিম বাছাই করতে পারেন। কানের কাছে একটি একটি করে ডিম নিয়ে আলতো করে ঝাঁকান। যে ডিমগুলোর থেকে বেশি আওয়াজ আসবে, জানবেন সেগুলো পচা।

এই ছোট্ট এই পরীক্ষার মাধ্যমেই আগাভাগে ভালো ডিম চিনে নেওয়া যায়। কোনটি ভালো আর কোনটি পঁচা। আর বাছাই করা ভাল ডিম দিয়ে নিশ্চিন্তে তৈরি করতে পারেন আপনার প্রিয় সব খাবার। তাহলে আর আপনার পরিশ্রমের ফল বিনষ্ঠ হবে না।


বিডি২৪লাইভ/এমআরএম

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: