মো: ইমরান হোসেন

স্টাফ করেসপন্ডেন্ট

বাইকে চড়ে রাশিয়া বিশ্বকাপে! অতঃপর...

১৪ জুলাই, ২০১৮ ১৫:১০:০০

ছবি : সংগৃহীত

মোটরসাইকেল চালিয়ে রাশিয়া বিশ্বকাপে গিয়েছেন জুলিয়ান! তার সঙ্গে রয়েছে- স্ত্রী আর ছোট্ট মেয়ে। তাদেরকে বাইকের পেছনে বসিয়ে রওনা দিয়েছিল লাতিন আমেরিকার দেশ আর্জেন্টিনা থেকে। সেটা ২০০২ সাল। তারপর থেকে জুলিয়ানের বাইকের চাকা আর থামেনি। একটার পর একটা দেশ ঘুরে চলেছেন তিনি। মাঝে মাঝে এক দেশ থেকে কিছু হাতের কাজ, কিছু ট্র্যাডিশনাল জিনিসপত্র তুলে নিয়েছেন বাইকের পিছনে। সেটা আবার অন্য দেশে গিয়ে বিক্রি করেছে নিজেদের খরচ চালানোর জন্য।

কিন্তু তার এতদিনের বিশ্ব ভ্রমণে যে ফাঁক থেকে গেছে, সেটা বুঝেছেন রাশিয়ায় এসে। এবারই প্রথম একটা দেশে এলেন যেখানে বিশ্বকাপ হচ্ছে।

জুলিয়ান বলছিলেন, ‘আগের সব দেশের থেকে এবারের অভিজ্ঞতাটা একদম আলাদা। এত মানুষ, এত রঙ, এত উচ্ছ্বাস বোধ হয় বিশ্বকাপের আসরেই পাওয়া যায়, এটা আমি আগে বুঝতে পারিনি। তাই এবারের অভিজ্ঞতাটা আমার কাছে একদম আলাদা।’

সেন্ট পিটার্সবার্গের অ্যালেক্স স্কোয়ারে একটা চাতালের ওপর নিজের বাইকটা দাঁড় করিয়ে রেখেছিলেন জুলিয়ান। সামনে একটা বিরাট মানচিত্র বিছিয়ে রাখা। সেই মানচিত্রের ওপর দাগ দিয়ে দেখানো আছে কোথায় কোথায় গেছেন তিনি। আর পাশে আপন মনে খেলে বেড়াচ্ছিল তার ছোট্ট মেয়ে লিলিয়ান। বিভিন্ন দেশের ফুটবল সমর্থকরা এসে ভিড় জমাচ্ছিলেন জুলিয়ানের পাশে, ছবি তুলছিলেন। তার অভিজ্ঞতা জান ছিলেন। আর সবার কোলে কোলে লিলিয়ান ঘুরে বেড়াচ্ছিল সত্যিকারের বিশ্ব নাগরিক হয়ে।

বিডি২৪লাইভ/আইএইচ টিএএফ

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: