প্রচ্ছদ / রাজনীতি / বিস্তারিত

হাসান আল মাহমুদ

স্টাফ করেসপন্ডেন্ট

সরকার উৎখাতের ঘোষণা বিএনপির

১৪ জুলাই, ২০১৮ ১৫:৪৪:৩৬

জাতীয় ঐক্যে সৃষ্টি করে সরকার উৎখাত করার ঘোষণা দিয়েছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ।

তি‌নি ব‌লেন, আমরা চেষ্টা কর‌ছি জাতীয় পর্যা‌য়ে সকল রাজ‌নৈ‌তিক দলগু‌লোর ম‌ধ্যে জাতীয় সৃ‌ষ্টি কর‌তে ঐক্যম‌তে আসার জন্য। কারণ ফ্যা‌সিবাদী সরকার‌কে নিয়মতা‌ন্ত্রিকভা‌বে উৎখাত করা সম্ভব হ‌বে না, তাই জাতীয় ঐক্য প্র‌তিষ্ঠা ক‌রে মা‌ঠে নাম‌তে হ‌বে। জাতীয় ঐক্যর মাধ্য‌মে সরকার‌কে নির্দলীয় সরকা‌রের অধী‌নে নির্বাচন দি‌তে বাধ্য করা হ‌বে।

শ‌নিবার (১৪ জুলাই) দুপু‌রে জাতীয় প্রেসক্লা‌বের ভিআই‌পি লাউ‌ঞ্জে এক আলোচনায় অংশ নিয়ে তিনি এসব কথা বলেন। বিএন‌পি চেয়ারপারসন খা‌লেদা‌ জিয়া ‌মু‌ক্তি ও সু‌চি‌কিৎসার দা‌বি‌তে প্র‌তিবাদ সভারর আয়োজন করে 'জিয়া আর্দশ একা‌ডেমী' নামক এক‌টি সংগঠন।

বিএন‌পি ছাড়া বাংলা‌দে‌শে অংশগ্রহণমূলক নির্বাচন সম্ভব নয় মন্তব্য ক‌রে‌ মওদুদ আহমদ বলেন, সময় খুব কম আড়াই মাসের ম‌ধ্যে মান‌সিক ও শারী‌রিকভা‌বে প্রস্তুতি নি‌তে হ‌বে যে, আমরা ২০১৮ সা‌লের নির্বাচন হ‌তে দে‌ব না। বিনা চ্যা‌লেঞ্জ নির্বাচন ছে‌ড়েও দে‌ব না। একদলীয় নির্বাচ‌নের ষড়যন্ত্র কৌশল সফল হ‌তেও দে‌ব না।

দ‌লের নেতা-কর্মী‌দের উদ্দেশ্য ক‌রে তিনি ব‌লেন, প্র‌তিবাদ করার সময় এসেছে। যথা সম‌য়ে কর্মসূ‌চি দেওয়া হ‌বে। আমা‌দের মা‌ঠে নামার প্রস্তু‌তি নি‌তে হ‌বে। দে‌শি-বি‌দেশি বন্ধুমহল অংশগ্রহণমূলক নির্বাচ‌নের কথা যে যাই বলুক বিএন‌পি‌কে ছাড়া বাংলা‌দে‌শে কোন অংশগ্রহণমূলক নির্বাচন হ‌বে না। একমাত্র বিএন‌পির অংশগ্রহ‌ণের মাধ্য‌মে নির্বাচন অংশগ্রহণমূলক হ‌বে।

বিএনপির এই নেতা ব‌লেন, আগামী জাতীয় সংসদ নির্বাচ‌নের ‌সুষ্ঠু প‌রি‌বেশ তৈ‌রি‌তে প্রথম শর্ত খা‌লেদা জিয়ার মু‌ক্তি। দ্বিতীয়ত সংসদ ভে‌ঙে দি‌তে হ‌বে, তৃতীয়ত সেনাবা‌হিনী মোতা‌য়েন কর‌তে হ‌বে ম্যা‌জি‌স্ট্রে‌সি ক্ষমতা দি‌তে হ‌বে, এবং চতুর্থ হ‌চ্ছে নির্বাচন ক‌মিশন পুর্নগঠন কর‌তে হ‌বে।

‌নির্বাচন ক‌মিশ‌নের সমা‌লোচনা ক‌রে মওদুদ ব‌লেন, বর্তমান নির্বাচন ক‌মিশ‌নার অযোগ্য-অদক্ষ। এরা সরকা‌রের স্বার্থ রক্ষায় গাজীপুর ও খুলনা সি‌টি নির্বাচ‌নে প্রমাণ কর‌ছেন, এরা সুষ্ঠু নির্বাচ‌নে ব্যর্থ। শুধু তাই নয়, নির্বাচন ক‌মিশন সরকা‌রি দল‌কে সমর্থন দি‌তে সারা দেশ থে‌কে আইনশৃঙ্খলা বা‌হিনী‌কে নির্বাচনী এলাকায় নি‌য়ে এতে বি‌রোধী রাজ‌নৈ‌তিকদ‌লের ওপর প্রেশার ক্রিয়েট করা‌চ্ছে।

তিনি বলেন, গণত‌ন্ত্রে বিশ্বাস ক‌রি ব‌লেই নানা অনিয়ম ও দুর্নী‌তির পর স্থানীয় পর্যা‌য়ের নির্বাচনগু‌লো‌তে অংশ নি‌চ্ছে বিএন‌পি। এবং আসন্ন ‌তিন‌টি নির্বাচনের ধর‌ণের ওপর জাতীয় নির্বাচনের চ‌রিত্র বুঝা যা‌বে? বিএন‌পির ভাবনায় থাক‌ছে নির্বাচ‌নে অংশ নে‌বে কিনা। খালেদা জিয়া‌র ছাড়া মু‌ক্তি ছাড়া জাতীয়তাবাদী দল নির্বাচ‌নে চিন্তা ক‌রে না ব‌লেও জানান মওদুদ।

সংগঠনের সভাপতি মো. আজম খা‌নের সভাপ‌তি‌ত্বে এবং দেশ বাঁচাও মানুষ বাঁচাও আন্দোলনের সভাপতি কে এম রকিবুল ইসলাম রিপনের সভাপতিত্বে বক্ত‌ব্যে দেন, বিএন‌পির ভাইস চেয়ারম্যান শওকত মাহমুদ, ‌চেয়ারপারস‌নের উপ‌দেষ্ঠা হা‌বিবুর রহমান হা‌বিব, যুগ্ম মহাস‌চিব খায়রুল ক‌বির খোকন, গণ শিক্ষা বিষয়ক সম্পাদক অধ্যক্ষ সে‌লিম ভুইয়া, সহ তথ্য বিষয়ক সম্পাদক কা‌দের গ‌নি চৌধুরী, ঢাকা মহানগর (দ‌ক্ষিণ) বিএন‌পির সাধারণ সম্পাদক কাজী আবুল বাশার, স্বেচ্ছাসেবক দলের আক্তারুজ্জামান বাচ্চু, ছাত্রদ‌লের সহ সাধারণ সম্পাদক আ‌রিফা সুলতানা রুমা প্রমুখ।


বিডি২৪লাইভ/এএইচআর

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: