স্কুলে ৬০ বিষধর সাপ!

প্রকাশিত: ১৫ জুলাই ২০১৮, ০২:১১ পিএম

ভারতের মহারাষ্ট্র প্রদেশের একটি স্কুল থেকে ৬০টি বিষাক্ত সাপ উদ্ধার হয়েছে। স্কুলে একসাথে এতগুলো বিষধর সাপ পাওয়া যাওয়ায় মুহূর্তে স্কুলজুড়ে আতংক ছড়িয়ে পরে। হিংগোলী জেলার জেলা পরিষদ স্কুলের রান্নাঘারে রাসেল’স ভাইপার নামক প্রজাতির বিষাক্ত ঐ সাপগুলো পাওয়া যায়। 

স্কুল কর্তৃপক্ষের ভাষ্যমতে, শনিবার (১৪ জুলাই) স্কুল চলার সময় এক মহিলা বাবুর্চি রান্না করতে গিয়ে সাপগুলো প্রথম দেখেন। তিনি জ্বালানী রাখার জায়গায় সাপগুলোকে দেখতে পান। সেখানে প্রথমে তিনি ২টি সাপ দেখেন। এরপর যখন কাঠ সরাতে গিয়ে একে একে বেরিয়ে আসে আরও ৫৮টি সাপ।

এ বিষয়ে স্কুলটির প্রধান শিক্ষক ত্রিয়ামবাক ভোসলে বলেন, ‘সাপগুলো দেখার পর আমরা আতংকিত হয়ে পড়ি। গ্রামবাসীরা লাঠি আর পাথর নিয়ে আসে। তবে আমরা তাদেরকে সাপগুলো হত্যা করা থেকে নিবৃত করি’। স্থানীয় এক সাপুড়ে ডাকার পর দুই ঘন্টার চেষ্টায় সাপগুলোকে বোতলে ভরতে সক্ষম হয়।

পরবর্তীতে সাপগুলোকে স্থানীয় বন বিভাগের কর্মকর্তাদের কাছে হস্তান্তর করা হয় বলে জানান স্কুলটির প্রশাসক ভিমরাও বোখারে।

ভাইপার পরিবারের একটি প্রজাতির নাম রাসেল’স ভাইপার। স্কটিশ জীববিজ্ঞানী প্যাট্রিক রাসেল আঠারশো শতকে ভারত বর্ষে এই প্রজাতির সাপ আবিষ্কার করেন। তার নামানুসারে এই সাপের নামকরণ করা হয় রাসেল’স ভাইপার। এ ধরণের সাপ এশিয়ার দক্ষিণ পূর্ব অংশে বিশেষ করে ভারত, চীন ও তাইওয়ানে বেশি পাওয়া যায়।
 
বিডি২৪লাইভ/এমআরএম

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: