শাহবাগে শিক্ষার্থী-পুলিশ সংঘর্ষ, সময় বাড়ল প্রতিবেদন দাখিলের 

প্রকাশিত: ১৭ জুলাই ২০১৮, ০১:৩৫ পিএম

ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সাতটি কলেজের শিক্ষার্থীদের সঙ্গে পুলিশের সংঘর্ষের ঘটনায় দায়ের করা মামলার তদন্ত প্রতিবেদন দাখিলের সময় বাড়ানো হয়েছে। পরীক্ষার সময় সূচিসহ তারিখ ঘোষণার দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদে উপরে এই হামলা চালানো হয়েছিলো। 

মঙ্গলবার (১৭ জুন) ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালত এই সময় বাড়িয়ে আগামী ১৪ আগস্ট দিন ধার্য করেন।

প্রতিবেদন দাখিলের তারিখ আজ ধার্য ছিল। কিন্তু তদন্ত শেষ করতে না পারায় প্রতিবেদন দাখিল করেনি শাহবাগ থানা পুলিশ। ফলে মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মো. গোলাম নবী নতুন তারিখ ধার্য করেন।

গত বছরের ২০ জুলাই সকালে  পরীক্ষার সময়সূচিসহ তারিখ ঘোষণার দাবিতে ওই বিক্ষোভে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি সাত কলেজের শিক্ষার্থীরা শাহবাগে বিক্ষোভ করেন। বিক্ষোভে শত শত শিক্ষার্থী অংশ নেয়। এতে পুলিশ বাধা দেয়। পরে দুপক্ষে ধাওয়া-পাল্টাধাওয়া শুরু হয়। ইটপাটকেল নিক্ষেপের ঘটনাও ঘটে।

পুলিশ শিক্ষার্থীদের ওপর লাঠিচার্জ করে, টিয়ার গ্যাস নিক্ষেপ করে। এতে কয়েকজন শিক্ষার্থী আহত হন। খুব কাছ থেকে টিয়ার শেল ছোড়ার পর তিতুমীর কলেজের ছাত্র সিদ্দিকুর রহমানের চোখে লাগে। তাঁর চোখ দুটি নষ্ট হয়ে যায়।

শিক্ষার্থীদের ওপর পুলিশি নির্যাতন চললেও পরের দিন শাহবাগ থানার এসআই মো. মাজহার বাদী হয়ে শিক্ষার্থীদের বিরুদ্ধে মামলা করেন। মামলায় পুলিশের কর্তব্যকাজে বাধা, পুলিশকে হত্যা চেষ্টা ও সন্ত্রাসী কার্যক্রম পরিচালনার অভিযোগ আনা হয়।

বিডি২৪লাইভ/এসএস 

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: