আংশিক সূর্যগ্রহণ শুক্রবার

১৭ জুলাই, ২০১৮ ২২:৫৪:০০

ছবি : প্রতীকী

কিছু সময়ের জন্য চাঁদ যখন পরিভ্রমণরত অবস্থায় পৃথিবী ও সূর্যের মাঝখানে এসে পড়ে, তখন পৃথিবীর কোন দর্শকের কাছে সূর্য আংশিক বা সম্পূর্ণরূপে অদৃশ্য হয়ে যায় (কিছু সময়ের জন্য) যাকে সূর্যগ্রহণ বলা হয়। আগামী শুক্রবার (২০ জুলাই) সকালে সূর্যের আংশিক গ্রহণ ঘটবে। তবে এ সূর্যগ্রহণটি বাংলাদেশে দেখা যাবে না। বাংলাদেশ সময় ভোর ৪টা থেকে ৮টার পর্যন্ত গ্রহণটি স্থায়ী হবে।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ রুহুল কুদ্দুস এ তথ্য জানান। তিনি বলেন, গ্রহণটির কেন্দ্রীয় গতিপথ দক্ষিণ মহাসাগরে। ওই দিন গ্রহণের সর্বোচ্চ মাত্রা হবে ০.৩৩৫। দক্ষিণ-পূর্ব অস্ট্রেলিয়া হতে উত্তর অ্যান্টার্কটিকা পর্যন্ত গ্রহণটি দৃশ্যমান হবে।

সূর্যগ্রহণের সময় আবহাওয়ার তাপমাত্রা দ্রুত হ্রাস পায়। তবে আবহাওয়ার চেয়ে মাটি, পাথর ইত্যাদির তাপমাত্রা তাড়াতাড়ি বাড়ে ও কমে।

পৃথিবীর আরেক প্রান্তে থাকায় বাংলাদেশ থেকে এ সূর্যগ্রহণ দেখা যাবে না। বাংলাদেশে পরবর্তী সূর্যগ্রহণ দেখা যাবে ২০১৯ সালের ২৬ ডিসেম্বর। তবে এটি পূর্ণ সূর্যগ্রহণ নয়, এটা হবে আংশিক সূর্যগ্রহণ। বাংলাদেশ থেকে পরবর্তী বলয়গ্রাস সূর্যগ্রহণ দেখা যাবে অনেক দিন পর। সেই ২০৬৪ সালের ১৭ ফেব্রুয়ারি।

বাংলাদেশে সর্বশেষ পূর্ণগ্রাস সূর্যগ্রহণ দেখা গেছে ২০০৯ সালের ২২ জুলাই। সকাল ৭টা থেকে শুরু হয়ে ৯টা ৫ মিনিট পর্যন্ত দেখা গিয়েছিল এ গ্রহণ।

বিডি২৪লাইভ/এইচকে

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: