‘মৎস্য সেক্টরে বাংলাদেশের অভাবনীয় সাফল্য’ 

প্রকাশিত: ১৯ জুলাই ২০১৮, ০৯:৫২ পিএম

‘স্বয়ংসম্পূর্ণ মাছে দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’ এ স্লোগানকে নিয়ে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে জাতীয় মৎস্য সপ্তাহ-২০১৮ পালিত হয়েছে।

বৃহস্পতিবার সকাল ১০টার দিকে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীদের নিয়ে ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মু. আবুল কাসেম-এর নেতৃত্বে এক বর্ণাঢ্য র‌্যালি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস প্রদক্ষিণ করে।

এ উপলক্ষে বেলা ১১টায় প্রশাসনিক ভবনের সম্মুখে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মু. আবুল কাসেম।

মৎস্যবিজ্ঞান অনুষদের ভারপ্রাপ্ত ডীন ড. জান্নাতুল ফেরদৌস-এর সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্য প্রদান করেন ভেটেরিনারি অ্যান্ড এনিমেল সায়েন্স অনুষদের ডীন প্রফেসর ডা. মো. ফজলুল হক। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন হিসাব শাখার পরিচালক প্রফেসর ড. শাহাদৎ হোসেন খান।

প্রধান অতিথির বক্তব্যে প্রফেসর ড. মু. আবুল কাসেম বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার কৃষি, মৎস্যসহ প্রতিটি সেক্টরে সফলতা অর্জন করেছে। মৎস্য সেক্টরে বাংলাদেশ বিশ্বে চতুর্থ স্থান অর্জন করে অভাবনীয় সাফল্য অর্জন করেছে।

তিনি বলেন, মাছ উৎপাদনের মাধ্যমে দেশে আমিষের চাহিদা পূরণ করে বিদেশে রপ্তানীর মাধ্যমে দেশের অর্থনীতির চাকা সচল রাখতে মৎস্যখাতে আরও বেশী গবেষণা করতে হবে। সমুদ্রে আমাদের অনেক সম্পদ রয়েছে। এ সম্পদ আহরণের জন্য তরুণদের মৎস্য বিজ্ঞানে শিক্ষিত হতে হবে। মৎস্য গবেষণার জন্য এ বিশ্ববিদ্যালয়ে হ্যাচারি এবং অন্যান্য সকল প্রকার সুযোগ সুবিধা বৃদ্ধি করা হবে।

বিডি২৪লাইভ/এমকে

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: