প্রচ্ছদ / জাতীয় / বিস্তারিত

আরমান হোসেন

সিনিয়র করেসপন্ডেন্ট

একাদশ সংসদ নির্বাচন

চূড়ান্ত ভোটকেন্দ্রের তালিকা প্রকাশ সেপ্টেম্বরে

২০ জুলাই, ২০১৮ ০০:০২:১৪

ছবি: ফাইল ফটো

একাদশ সংসদ নির্বাচনের চূড়ান্ত ভোটকেন্দ্রে তালিকা প্রকাশ করবে নির্বাচন কমিশন (ইসি)। বৃহস্পতিবার (১৯ জুলাই) নির্বাচন কমিশন সচিবালয় আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা, জেলা ও উপজেলা নির্বাচন কর্মকর্তাকে এ সংক্রান্ত চিঠি পাঠিয়েছে।

চিঠিতে বলা হয়, একাদশ সংসদ নিবাচনের খসড়া ভোটকেন্দ্রে তালিকা ৫ অগাস্ট প্রকাশ করা হবে। দাবি আপত্তির শেষ সময় ১৯ অগাস্ট, নিষ্পত্তি ৩০ অগাস্ট, সব শেষে চূড়ান্ত ভোটকেন্দ্রে তালিকা প্রকাশ করা হবে ৬ সেপ্টেম্বর।

নির্বাচন কর্মকর্তরা জানান, ১০ কোটি ৪২ লাখ ভোটারের জন্য প্রায় ৪০ হাজার ভোট কেন্দ্র প্রয়োজন হবে। ৩০০ আসনে একাদশ সংসদ নির্বাচনে সম্ভাব্য সমতল এলাকায় ৩৯,৩৮৭টি এবং পার্বত্য এলাকায় ৬১৩টি ভোটকেন্দ্র থাকছে।

ভোটকেন্দ্রের নীতিমালায় বলা হয়েছে- গড়ে ২৫০০ ভোটারের জন্য একটি করে ভোটকেন্দ্র এবং গড়ে ৬০০ পুরুষ ভোটারের জন্য ও ৫০০ মহিলা ভোটারের জন্য একটি করে ভোট কক্ষ নির্ধারণ করতে হবে। নির্বাচনের সঙ্গে সরাসরি সম্পৃক্ত ও সম্ভাব্য প্রার্থীদের নামে স্থাপিত প্রতিষ্ঠানগুলোয় ভোটকেন্দ্র স্থাপনে যত দূর সম্ভব বিরত থাকতে হবে।

যাতায়ত-ভৌগলিক অবস্থানের সুবিধা বিবেচনায় কেন্দ্র নির্ধারণ করা হয়। তবে ভোটকেন্দ্র নির্ধারণ নিয়ে বিভিন্ন প্রার্থীর অভিযোগও হরহামেশাই ওঠে। প্রতিবারই ভোটের আগমুহূর্তে ভোটকেন্দ্র পাল্টাতে তৎপরতা শুরু করে কিছু প্রার্থী।

ইসির উপ-সচিব ফরহাদ হোসেন জানান, সাধারণত আগের নির্বাচনে যেসব কেন্দ্রে ভোট হয়েছিল সেগুলো অপরিবর্তিত রাখা হয়। তবে নদীভাঙন ও দুর্যোগে ভোটকেন্দ্র বিলুপ্ত হয়ে নতুন ভোটকেন্দ্র স্থাপন করতে হবে। সেই সঙ্গে কিছু এলাকায় ভোটার বাড়লেও নতুন কেন্দ্র করতে হয়।

মাঠ কর্মকর্তাদের সরেজমিন পরিদর্শন করেই ভোটকেন্দ্রের তালিকা করতে হবে। স্থানীয়ভাবে আপত্তি শুনানি থেকে প্রাথমিক খসড়া কমিশন অনুমোদন করে চূড়ান্ত করবে। তফসিল ঘোষণার পর ভোটকেন্দ্রের কোনো প্রার্থীর বাড়ির কাছে বা প্রভাব বলয়ের মধ্যে পড়ছে বলে প্রতীয়মান হলে রিটার্নিং অফিসারের কাছে অভিযোগ করতে পারবেন। তদন্ত শেষে অভিযোগের যথার্থতা থাকলে ইসি তা পরিবর্তন করতে পারেন।

জানা যায়, নবম সংসদে ৮ কোটি ১০ লাখের বেশি ভোটারের জন্য ভোটকেন্দ্র ছিল ৩৫ হাজার ২৬৩টি (ভোটকক্ষ ১ লাখ ৭৭ হাজার ২৭৭টি)।

সর্বশেষ দশম সংসদ নির্বাচনে- ৯ কোটি ১৯ লাখ ভোটারের বিপরীতে ভোটকেন্দ্র ছিল ৩৭ হাজার ৭০৭। এসময় ৩০০ আসনে ভোটকক্ষ ছিল ১ লাখ ৮৯ হাজার ৭৮টি।

এবার একাদশ সংসদ নির্বাচনে ১০ কোটি ৪২ লাখ ভোটারের বিপরীতে প্রয়োজন হবে ৪০,০০০ ভোটকেন্দ্র এতে ভোটকক্ষ প্রায় ২ লাখ।


বিডি২৪লাইভ/এএইচআর

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: