রাসেল ইসলাম

দিনাজপুর প্রতিনিধি:

দিনাজপুর শিক্ষাবোর্ড

মোট ৪৭ হাজারের মধ্যে ইংরেজিতেই ফেল করেছে ৩৯ হাজার পরীক্ষার্থী

২০ জুলাই, ২০১৮ ০০:২৭:০০

ছবি : সংগৃহীত

এবারের এইচএসসি পরীক্ষায় দিনাজপুর শিক্ষা বোর্ডে ফল বিপর্যয় হয়েছে। দিনাজপুর শিক্ষাবোর্ডে এইচএসসি পরীক্ষার ফলাফলে এবার সাড়ে ৪৭ হাজার শিক্ষার্থী ফেল করেছে। যার মধ্যে ইংরেজি পরীক্ষায় ফেল করেছে সাড়ে ৩৯ হাজার পরীক্ষার্থী।

ইংরেজিতে অভিজ্ঞ ও দক্ষ শিক্ষকের অভাবে এইচএসসি পরীক্ষার ফলাফলে ইংরেজিতে এই বিপর্যয় ঘটেছে বলে জানিয়েছেন দিনাজপুর শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মোঃ তোফাজ্জুর রহমান।

জানা যায়, দিনাজপুর শিক্ষাবোর্ডে এবার এইচএসসি পরীক্ষায় ১ লাখ ১৯ হাজার ৫০৭ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করে। এর মধ্যে ৭১ হাজার ৯৫১ জন পরীক্ষার্থী কৃতকার্য হয়েছে। ফেল করেছে ৪৭ হাজার ৫৫৬ জন। যার মধ্যে সাড়ে ৩৯ হাজার শিক্ষার্থী ইংরেজিতে ফেল করেছে। এ তথ্য রিতিমত ভাবিয়ে তুলেছে অভিভাবক, শিক্ষার্থী, শিক্ষক ও বোর্ড কর্তৃপক্ষকে।

এ বিষয়ে জানতে চাইলে দিনাজপুর শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মোঃ তোফাজ্জুর রহমান জানান, এবার এইচএসসি পরীক্ষা অভিন্ন প্রশ্নপত্রে অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও তা হয়নি। সব শিক্ষাবোর্ড মিলে দুটি সেটে পরীক্ষা অনুষ্ঠিত হয়। সে সেট দিয়ে দিনাজপুর শিক্ষাবোর্ডের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে সে প্রশ্নপত্রটি একটু কঠিন ছিল। তা ছাড়া দিনাজপুর শিক্ষাবোর্ডের অধীনে ৬৫৩ টি কলেজ রয়েছে। যে কলেজ গুলোতে ইংরেজি শিক্ষকদের অভিজ্ঞতা ও দক্ষতার অভাব রয়েছে। তারা সঠিকভাবে শিক্ষার্থীদের পড়াতে পারেননি। ফলে শিক্ষার্থীরা ইংরেজিতে এতো বেশী ফেল করেছে।

এ বিষয়ে কোন ব্যবস্থা নেয়া হবে কি না জানতে চাইলে তিনি জানান, অবশ্যই ব্যবস্থা গ্রহণ করা হবে। প্রয়োজনে শিক্ষকদের প্রশিক্ষণ প্রদান করা হবে। ফলাফলের এই অবস্থা গ্রহণযোগ্য নয়। এবার যারা পাস করেছে তারা যোগতা সম্পন্ন।

বিডি২৪লাইভ/এইচকে

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: