আরমান হোসেন

সিনিয়র করেসপন্ডেন্ট

ফৌজদারি মামলায় চার্জশিট না হওয়া পর্যন্ত জামিনে রাখার সুপারিশ

১২ আগস্ট, ২০১৮ ২২:০৬:৩৩

ছবি: ইন্টারনেট

ফৌজদারি মামলায় অভিযোগপত্র দাখিলের আগ পর্যন্ত আসামীদের আদালতে হাজিরা দেয়ার নিয়ম তুলে দিতে নতুন আইন করার সুপারিশ করেছে সংসদীয় কমিটি। এই ধরনের মামলায় বিচারপ্রার্থীর চার্জশীট দাখিলের পূর্ব পর্যন্ত আসামী জামিনে থাকবেন সেই প্রেক্ষিতে আইন করার জন্যও সুপারিশ করে কমিটি।

রোববার (১২ আগস্ট) জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ৪৩তম বৈঠকে এ সুপারিশ করা হয়।

কমিটির সভাপতি আবদুল মতিন খসরুর সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য ও আইনমন্ত্রী আনিসুল হক এমপি, মোঃ শামসুল হক টুকু, জিয়াউল হক মৃধা এমপি, সফুরা এবং আমাতুল কিবরিয়া কেয়া চৌধুরী নেন। বৈঠকে আমন্ত্রিত অতিথি হিসেবে ডেপুটি অ্যাটর্নি জেনারেল অ্যাডভোকেট মোঃ একরামুল হক উপস্থিত ছিলেন।

কমিটির মতে, ফৌজদারি মামলায় আসামীদের বার বার হাজিরার নামে হয়রানির শিকার হতে হয়, যা ন্যায়বিচারের পরিপন্থী। এজন্য চার্জশিট না হওয়া পর্যন্ত তাদের হাজিরা তুলে দেয়ার বিধান রেখে আইন করার সুপারিশ করা হয়।

বৈঠক শেষে কমিটির সভাপতি আবদুল মতিন খসরু সাংবাদিকদের এ কথা বলেন। তিনি বলেন, অনেক সময় একটা মামলায় ৬০-৭০ জন আসামী করা হল। দেখা যায়, এফআইআর দেয়ার অনেক দিন পরে চার্জশিট দেয়া হয়। এই সময়টায় যাদের আসামী করা হয়, তাদের কোর্টে নির্দিষ্ট সময় পর পর আদালতে হাজিরা দিতে হয়। এটি মানবাধিকারের লঙ্ঘন। এমন হওয়া উচিত যে, একবার সারেন্ডার করে জামিনে যাবে, চার্জশিট দেয়ার আগ পর্যন্ত অন কল থাকবে। তাদের ওই এক মাস পর পর হাজিরা দিতে হবে না। এই লক্ষ্যে একটা আইন করার জন্য বলা হয়েছে।

কমিটি আদালতে ন্যায় বিচার প্রার্থীদের বিভিন্ন প্রকার অবিচার, হয়রানি ও অপমানিত হওয়ার কারণসমূহ নির্ণয়পূর্বক সমাধান করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করে। বৈঠকে বিকল্প বিরোধ নিষ্পত্তির জন্য অবিলম্বে বিচার প্রক্রিয়া ঢেলে সাজানোর সুপারিশ করা হয়। বৈঠকে পিপি ও এপিপিদের বেতন-ভাতা সম্মানজনক ভাবে বাড়ানোর সুপারিশ করে।

বিডি২৪লাইভ/আরএইচ/এমআর

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: