নাইমুর রহমান

নাটোর প্রতিনিধি

‘বঙ্গবন্ধুর জীবনদর্শন নতুন প্রজন্মের জানা প্রয়োজন’

১৫ আগস্ট, ২০১৮ ২১:১৮:১৯

ছবি: প্রতিনিধি

নাটোর একাত্তরের নির্মম গণহত্যার সাক্ষী হয়ে আছে সদর উপজেলার ছাতনী ইউনিয়ন। মুক্তিযুদ্ধের অন্যরকম সংগঠক শংকর গোবিন্দ চৌধুরীর এলাকা হওয়ায় এখানে একাত্তরে পাক বিভীষিকা ছিলো বর্বরতম। এই ছাতনীর মাটিতে এবারের শোক দিবসে বঙ্গবন্ধুকে স্মরণ করলেন শিক্ষক, সাহিত্যিক, সাংবাদিক, ছাত্র, শ্রমিকসহ বিভিন্নস্তরের মানুষ।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩ তম শাহাদাতবার্ষিকী উপলক্ষ্যে বুধবার বিকেলে ছাতনী শিবপুর হাটখোলা মাঠে মরহুম হানিফ আলী শেখ স্মৃতি সংসদের আয়োজনে অনুষ্ঠিত হয় আলোচনা সভা।

আলোচনা সভায় বিশিষ্টজনরা বলেন, বঙ্গবন্ধু তার উদার রাজনৈতিক জীবনে শুধু দেশের কথাই ভেবেছেন ক্ষমতা বলয়ের ভেতর ও বাইরে থেকে। তার জীবনদর্শন নতুন প্রজন্মকে জানার সুযোগ করে দিতে হবে। বঙ্গবন্ধুর আদর্শই অনুকরণীয়, অন্যকারো নয়।

আলোচনায় অংশ নিয়ে বিশিষ্ট কথাসাহিত্যিক ডাঃ জাকির তালুকদার বলেন,‘রাষ্ট্র ও দলের অভ্যন্তরীণ ষড়যন্ত্রের শিকার হয়েছিলেন বঙ্গবন্ধু। আক্ষেপ, সেই ষড়যন্ত্রকারীদের উত্তরসুরীদের দখলে এখন রাজনীতি। যারা এখন রাজনীতি নিয়ন্ত্রণ করছে, তাদের নেই শিক্ষা-দীক্ষা, রাজনৈতিক প্রজ্ঞা ও মানবপ্রেম। এইসব মানবীয় গুণের আধার ছিলেন বঙ্গবন্ধু।’

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের অধ্যাপক এস এম আবু বকর বলেন,‘হাজার বছরের পরাধীনতার শৃঙ্খল ভেঙ্গেছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তার হাত ধরেই এসেছিল রাজনৈতিক মুক্তি। এখন তার কন্যার হাত ধরে আসতে চলেছে মানুষের অর্থনৈতিক মুক্তি। দেশ অগ্রগতির পথে ধাবমান। দেশ এখন ১২ লাখ রোহিঙ্গার অন্ন যোগায়। এই বাংলাদেশের সক্ষমতা আছে। দেশ সামনে এগিয়ে যাবে। পরিচ্ছন্ন রাজনীতির স্বার্থে মেধাবী ও যোগ্যদের এখন এগিয়ে আসতে হবে।’

অধ্যাপক মলয় ভৌমিক বলেন,‘জাতির দুর্দিনে বঙ্গবন্ধু ছিলেন কান্ডারী। তিনি যে সত্যিকারের দেশপ্রেমিক ছিলেন, তা বহু আগেই জেনেছিলেন যড়যন্ত্রকারীরা। তাদের টার্গেট ছিলেন বঙ্গবন্ধু। বিপথগামী উচ্চাভিলাষীদের বুলেট ক্ষতবিক্ষত করেছে জাতির জনকের পবিত্র দেহকে, যা লজ্জা এ জাতির। অসাম্প্রদায়িক বাংলাদেশের স্বপ্নে বিভোর ছিলেন বঙ্গবন্ধু। অসাম্প্রদায়িক চেতনায় বিশ্বাসী মানুষজন এখন কমে গেছে। সামনে নির্বাচন তাই এখন থেকে সতর্ক থাকতে হবে ধর্মকে কেউ যেন ব্যবহার না করে। এদেশ সকলের। যে কোন প্রকার সাম্প্রদায়িক উস্কানি থেকে বিরত থাকতে হবে।

মরহুম হানিফ আলী শেখের ছোটভাই ও নাটোর-২ আসনে আ’লীগের মনোনয়নপ্রত্যাশী এডভোকেট মালেক শেখ বলেন, ‘দেশ এগিয়ে নিতে আরো কয়েক মেয়াদে বর্তমান সরকারের দরকার। ভরসা রাখতে হবে প্রধানমন্ত্রীর প্রতি। অতীতের সরকারগুলোর সাথে আওয়ামী লীগ সরকারের উন্নয়ন কর্মকান্ডের তুলনামূলক বিচার করে সিদ্ধান্ত নেন কোন সরকার আপনাদের ভালো রেখেছে। আসছে জাতীয় সংসদ নির্বাচন অত্যন্ত গুরুত্বপূর্ণ। দেশ এগিয়ে নিতে হলে এই সরকারের ধারাবাহিকতার কোন বিকল্প নেই।’

আলোচনা সভায় সভাপতিত্ব করেন মরহুম হানিফ আলী শেখ স্মৃতি সংসদের সভাপতি সুজন মাহমুদ গালিব। এ সময় অনান্যের মধ্যে উপস্থিত ছিলেন মরহুম হানিফ আলী শেখের অপর ভাই ও বারবেলা পত্রিকার সম্পাদক এডভোকেট আলেক শেখ, নাটোর থেকে প্রকাশিত দৈনিক প্রান্তজন সম্পাদক সাজেদুর রহমান সেলিম, বিপ্রবেলঘড়িয়া ইউনিয়নের চেয়ারম্যান জালাল উদ্দিন প্রমুখ। অনুষ্ঠান শেষে জাতির জনকের সংগ্রামী জীবনের উপর প্রদর্শন করা হয় প্রামাণ্যচিত্র।

বিডি২৪লাইভ/এমকে

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: