বিশ্ববাসীর জন্য দুঃসংবাদ!

১৬ আগস্ট, ২০১৮ ১১:০৬:০০

ছবি: প্রতীকী

সারা বিশ্বে তাপমাত্রা বৃদ্ধি পাবে আগামী চার বছর বলে দাবি করা হয়েছে নেচার কমিউনিকেশনস জার্নালে প্রকাশিত এক গবেষণায়। ওই গবেষণায় বলা হয়েছে, ১৯৯৮ থেকে ২০১৩ সালের মাঝে সারা পৃথিবীতে তাপমাত্রা তেমন বাড়ে বা কমেনি, একই রকম ছিল। কিন্তু বর্তমানে তা আবার বাড়া শুরু করেছে এবং আগামী চার বছর এমনকি আরও বেশি সময় বিশ্বের তাপমাত্রা বিরদ্ধি অব্যাহত থাকবে।

এছাড়া আরও বলা হয়, শীত এলেই এই অবস্থা নিয়ে চিন্তা করতে হবে না এমনটা যারা ভাবছেন তারা ভুল ভাবছেন। বছর ঘুরে আবারও গ্রীষ্ম আসবে এবং এমনই অস্বাভাবিক গরম তাপমাত্রা সহ্য করতে হবে আবারও। ২০১৮ থেকে ২০১৯ সালের মাঝে প্রচণ্ড শীতের ঘটনা যেমন তুষারঝড় এবং শৈত্যপ্রবাহের ঘটনাও কমে যাবে।

ওই জার্নালে প্রকাশিত গবেষণায় বলা হয়, এই গরম আবহাওয়ার কারণে বিষুবীয় অঞ্চলে বেশি বেশি ঝড় হতে পারে। যুক্তরাষ্ট্রের ন্যাশনাল সেন্টার অব সায়েন্টিফিক রিসার্চের গবেষকরা সারা বিশ্বের আবহাওয়ার পূর্বাভাস দেওয়ার জন্য প্রোবাবিলিটি ফোরকাস্ট, সংক্ষেপে প্রোকাস্ট নামের একটি নতুন পদ্ধতি উদ্ভাবন করেন।

প্রোকাস্ট ব্যবহার করে বর্তমানে শুধু তাপমাত্রার ওঠানামার পূর্বাভাস দেওয়া যায়। তবে গবেষকরা আশা করছেন, তা ব্যবহার করে ভবিষ্যতে বৃষ্টিপাত, খরা এমনকি ঝড়ের পূর্বাভাস দেওয়া যাবে। -সূত্র: আইএফএলসায়েন্স


বিডি২৪লাইভ/এইচকে

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: