দুই জেলায় ৬ জনের মৃত্যু

প্রকাশিত: ১৯ আগষ্ট ২০১৮, ০৬:৪২ পিএম

হিটস্ট্রোকে দুই জেলায় ৬ জনের মৃত্যু হয়েছে বলে খবর পাওয়া গেছে। এদের মধ্যে চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলায় ৫ জন ও কুড়িগ্রামের নাগেশ্বরী উপজেলায় ১ জন।

গত শনিবার (১৮ আগস্ট) ও রোববার (১৯ আগস্ট) এ ঘটনা ঘটে।

স্থানীয়রা জানায়, শনিবার মোবারকপুর ইউনিয়নে অগ্রণী ব্যাংক শাখায় বয়স্ক ভাতার টাকা উত্তোলনের জন্য ওই ইউনিয়নের বয়স্করা ব্যাংকের নিচে সারিবদ্ধ হয়ে দাঁড়ায়। এক পর্যায়ে রোদের তাপ বৃদ্ধি ও অসহনীয় গরমের ফলে ত্রিমোহনীর বাজারের শামশুল হকের ঘটনাস্থলেই মৃত্যু হয়। মোবারকপুর ইউপি চেয়ারম্যান তৌহিদুর রহমান মিঞা এ তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন।

এদিকে উজিরপুর ইউনিয়নের নামোটোলা গ্রামের (বর্তমানে পাগলা নদীর দক্ষিণে বহলাবাড়ি ঘাটের উপর বসবাসকারী) ইফসুফ আলী শনিবার বিকালে তর্তিপুর হাট থেকে কোরবানির গরু কিনে বাড়ি নিয়ে গিয়ে কিছুক্ষণ পরেই তিনি মারা যান।

নিহতের পারিবারিক সূত্র জানায়, প্রচণ্ড রোদ ও গরমের কারণে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে তিনি মারা যান।

পৌর এলাকার মর্দানা গ্রামের শরিফুল ইসলাম শনিবার সকালে মাছ বিক্রি করে বাড়ি ফেরার পথে প্রচণ্ড গরমের কারণে মৃত্যুবরণ করেন বলে ওই এলাকার একাধিক সূত্রে জানা গেছে।

পাঁকা ইউনিয়নের আবদুল মালেক গত শনিবার দিবাগত রাতে প্রচণ্ড গরমে মৃত্য হয় বলে পাঁকা ইউপি চেয়ারম্যান মজিবুর রহমান নিশ্চিত করেছেন। তবে স্থানীয়রা জানায়, সে রোগাক্রান্ত ছিল।

উপজেলার যুক্তরাধাকান্তপুরের জামাল উদ্দিন রোববার সকাল সোয়া ৮টার দিকে গরম সহ্য করতে না পেরে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মৃত্যুবরণ করেন।এদিকে শিবগঞ্জে কয়েকদিন ধরে দুপুরের দিকে ৩৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রয়েছে।

এলাকার সব শ্রেণি-পেশার মানুষই এক বাক্যে এই প্রচণ্ড ও অসহনীয় গরমের কথা স্বীকার করেছেন। ইতোপূর্বে তাপমাত্রা বৃদ্ধি পেলেও এই ধরনের প্রচণ্ড গরম দেখা দেয়নি।

উপজেলার ফসলী মাঠ ও ঘাটে কাজ করতে পারছেন না কৃষকেরা। একান্ত প্রয়োজন ছাড়া মানুষ রাস্তায় বের হচ্ছে না। এদিকে প্রচণ্ড গরমের মধ্যে ঘন ঘন লোড শেডিংয়ে দুর্ভোগের মাত্রা আরও বৃদ্ধি পেয়েছে।

অন্যদিকে নাগেশ্বরীতে হিটস্ট্রোকে ১ জন মারা গেছে। মৃত আলোমতি (১২) নারায়ণপুর ইউনিয়নের পাগলা বাজারের আছমত আলীর মেয়ে।

পরিবার জানায়, শনিবার রাত ১২টার দিকে প্রচণ্ড গরমে তিনি অসুস্থ বোধ করে। এর কিছুক্ষণ পরে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে তিনি মারা গেছেন।

বিডি২৪লাইভ/এমআর

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: