প্রচ্ছদ / জাতীয় / বিস্তারিত

আরমান হোসেন

সিনিয়র করেসপন্ডেন্ট

জাতীয় সংসদের শেষ আধিবেশন শুরু ৯ সেপ্টেম্বর 

১৯ আগস্ট, ২০১৮ ১৯:২২:৪৫

দশম জাতীয় সংসদের আরও একটি অধিবেশন শুরু হবে আগামী ৯ সেপ্টেম্বর। দশম জাতীয় সংসদের ২২তম এবং বর্তমান সরকারের শেষ অধিবেশন হতে পারে এটি। ৯ সেপ্টম্বর বিকেল ৫টায় জাতীয় সংসদ ভবনের সংসদ কক্ষে এ অধিবেশন শুরু হবে।

রোববার (১৯ আগস্ট) সংসদ অধিবেশন আহ্বান সংক্রান্ত রাষ্ট্রপতির আদেশ সংসদের গণসংযোগ থেকে পাঠানো হয়। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সংবিধানের ৭২ অনুচ্ছেদের (১) দফায় প্রদত্ত ক্ষমতাবলে এ অধিবেশন আহ্বান করেন।

আওয়ামী লীগ নেতৃত্বাধীন জোট সরকারের শেষ বছর চলছে এটি। আগামী ২৮ জানুয়ারি দশম সংসদের পাঁচবছর পূর্ণ হবে। সংবিধান অনুযায়ী সংসদের মেয়াদ পাঁচবছর পূর্ণ হওয়ার আগে ৯০ দিনের মধ্যে নির্বাচন অনুষ্ঠিত হয়। সেই হিসেবে অক্টোবর মাস থেকে নির্বাচনের দিনক্ষণ গণনা শুরু হবে। এক অধিবেশন শেষ হওয়ার পর ৬০ কার্যদিবসের মধ্যে পরবর্তী অধিবেশনের বাধ্যবাধকতা রয়েছে।
তাই আগামী ২২তম অধিবেশনকেই ধরা হচ্ছে বর্তমান সরকারের শেষ অধিবেশন। তবে সরকার চাইলে এই অধিবেশন এক বা দু’দিন বসে মুলতবি করে আবারও বসাতে পারে।

বিডি২৪লাইভ/আরএইচ/এমআর

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: