সম্পাদনা: হৃদয় আলম

নতুন ইতিহাস গড়ল বাংলাদেশ

১৯ আগস্ট, ২০১৮ ২০:০৫:০০

ছবি : সংগৃহীত

এশিয়ান গেমসে টিকে থাকার লড়াইয়ে কাতারকে ১-০ গোলে উড়িয়ে দিয়েছে বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ ফুটবল দল। এশিয়ান গেমসের ইতিহাসে এই প্রথম বাংলাদেশ গ্রুপ পর্ব টপকে শেষ ষোলতে উঠেছে। রোববার (১৯ আগস্ট) সন্ধ্যায় বেকাসির প্যাট্রিয়ট চন্দ্রভাগা স্টেডিয়ামে এ ম্যাচটি অনুষ্ঠিত হয়।

২০২২ সালের বিশ্বকাপের আয়োজক দেশ কাতার। র‌্যাংকিংয়ে বাংলাদেশের চেয়ে ঢের এগিয়ে দলটি। যেখানে কাতার অবস্থান ৯৮তম তে, সেখানে বাংলাদেশ রয়েছে ১৯৪তম তে।

এক জয় এবং এক ড্রয়ে মোট ৪ পয়েন্ট নিয়ে উজবেকিস্তানের সঙ্গে গ্রুপ রানার্সআপ হয়ে শেষ ষোলোতে উঠে সফরকারীরা।

ম্যাচের শুরু থেকে কাতারকে বেশ ভালোভাবেই সামাল দিয়েছে বাংলাদেশ দল। কয়েকবার সুযোগ পেলেও লক্ষ্যবেদ করতে পারেনি কোচ জেমি ডের দল। তবে আক্রমণে পিছিয়ে ছিল না কাতারও। দুই পক্ষের তুমুল লড়াইয়ে প্রথমার্ধে কোন গোলের দেখা পায়নি দুদল।

দ্বিতীয়ার্ধেও স্কোর লাইনে কোন পরিবর্তন আসেনি। ম্যাচের ৭৪তম মিনিটে ডি-বক্সের কাছে থেকে বল জালে জড়ানোর ‍সুযোগ ছিল বাংলাদেশের। কিন্তু সেই যাত্রায় বল জালে জড়াতে ব্যর্থ হয়। ডিফেন্ডারের করা জোরালো শট গোল পোস্ট ছুঁয়ে লক্ষ্যভ্রষ্ট হয়। ম্যাচের ৯০ মিনিট লড়াইয়ও শেষ হয়।

বাংলাদেশ দল গোলের দেখা পায় যোগ করা সময়ে। (৯০+৩) তম মিনিটে মাটি গড়ানো শটে গোল করেন অধিনায়ক জামাল ভূঁইয়া।

এর আগে থাইল্যান্ডের বিপক্ষে এগিয়ে থেকেও জিততে পারেনি বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ ফুটবল দল। গ্রুপ পর্বের নিজেদের দ্বিতীয় ম্যাচে থাইল্যান্ডের শেষ মুহূর্তের গোলে ১-১ ব্যবধানে ড্র করেছিল বাংলাদেশ।

তাছাড়া আসরে নিজেদের প্রথম ম্যাচে উজবেকিস্তানের বিপক্ষে ৩-০ গোলের ব্যবধানে হেরেছিল বাংলাদেশের ফুটবলাররা।

বিডি২৪লাইভ/এইচকে

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: