প্রচ্ছদ / জাতীয় / বিস্তারিত

আরমান হোসেন

সিনিয়র করেসপন্ডেন্ট

ইভিএমের বিধান রেখে সংসদে উঠছে সংশোধিত আরপিও

১৯ আগস্ট, ২০১৮ ২০:২৭:১৫

ছবি: প্রতিনিধি

নির্বাচন কমিশনার কবিতা খানম বলেছেন, একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে গণপ্রতিনিধিত্ব অধ্যাদেশ (আরপিও) সংশোধনীর কাজ চলমান আছে। সংসদ নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করার বিষয়টি যুক্ত করে সেটি পাস করার জন্য সংশোধিত গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) আগামী সংসদ অধিবেশনে তোলার জন্য কাজ চলছে।

রোববার (১৯ আগস্ট) রাজধানীর আগারগাঁওয়ে অবস্থিত নির্বাচন ভবনে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, কিছু দিন পরই বসবে দশম জাতীয় সংসদ নির্বাচনের শেষ অধিবেশন। আরপিও সংশোধন করতে হলে এই অধিবেশনেই প্রস্তাব তুলতে হবে। দশম জাতীয় সংসদের শেষ অধিবেশনেই আরপিও সংশোধনীর বিষয়টি তুলে ধরার চেষ্টা থাকবে বলেও জানান এই কমিশনার।

কবিতা খানম বলেন, ‘আরপিও পর্যালোচনার মধ্যেই আছে। কমিশনের কিছু পরামর্শ ছিল, অবজারভেশন ছিল। সেগুলোর ওপর ভিত্তি করে আমরা আজকে একটা সভা ডেকেছিলাম, কিন্তু সেটা করা সম্ভব হয়নি। সভায় বসে চূড়ান্ত হওয়ার পরে আমরা সেটা দশম জাতীয় সংসদের শেষ অধিবেশনে তুলে ধরার চেষ্টা করব।

তিনি বলেন, জাতীয় নির্বাচনে ইভিএম ব্যবহার করতে হলে তা আরপিওতে সংযুক্ত করতে হবে। তারপরও কমিশন সিদ্ধান্ত নেবে জাতীয় নির্বাচনে ইভিএম ব্যবহার করবে কি না। ব্যবহার করলেও তা কতটুকু পরিসরে ব্যবহার করা হবে, সেটাও কমিশন পরবর্তীতে সিদ্ধান্ত নেবে।

কবিতা খানম বলেন, ‘জাতীয় নির্বাচনে ইভিএম বাড়াতে হলে আমাদের সক্ষমতা বাড়াতে হবে। সক্ষম জনবল লাগবে, ভোটারদের শিক্ষা, স্টেকহোল্ডারদের আস্থার ব্যাপার আছে। আরপিওতে অন্তর্ভুক্ত হওয়ার পর যদি কমিশন সিদ্ধান্ত নেয় জাতীয় নির্বাচনে ইভিএম ব্যবহার করবে, তাহলে পরবর্তীতে দক্ষ জনবলসহ প্রয়োজনীয় এই পদক্ষেপগুলো নেওয়া হবে।’

নির্বাচন কমিশন সূত্রে জানা যায়, আরপিওতে ইভিএম যুক্ত ও এর ব্যবহার নিশ্চিত করতে বেশ কিছু ধারা, উপ-ধারা সংশোধন করা হচ্ছে কিন্তু একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বাধ্যতামূলকভাবে ইভিএম ব্যবহার করতে হবে, এমন কথা কোথাও উল্লেখ নেই। আরপিওর যেসব ধারা-উপধারা সংযোজন-সংশোধন করে ইভিএম ব্যবহারের কথা বলা হচ্ছে, সেগুলো হলো ২৫-এর (বি), ২৬, ২৭ এর (৩)(৪)(৫), ২৮ এর (১), ২৮ এর (২), ২৮ এর (৩), ২৮ এর (৪) (এ), ২৮ এর (সি), ২৮ এর (ডি), ২৮ এর (৫), ২৮ এর (৬), ৩১ এর (১), ৩১ এর (৩), ৩১ এর (৮), ৩২ এর (১), ৩১ এর (১১), ৩৩ এর (১), ৩৪ এর (১), ৩৬ এর (৪), ৩৬ এর (৫), ৩৬ এর (৬), ৩৬ এর (৭), ৩৬ এর (৮), ৩৬ এর (৯), ৩৯ এর (১০), ৩৬ এর (১২), ৩৭ এর (২), ৩৭ এর (৬), ৪৪ এর (বি) (৬), ৪৪ এর (সি) (৪), ৪২ এর (এ) (বি) (সি) (ডি) (ই), ৪৪, ৮১ এর (১১) ও ৮১ এর (১)।

বিডি২৪লাইভ/আরএইচ/এমআর

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: