প্রচ্ছদ / জাতীয় / বিস্তারিত

সংসদের আগামী অধিবেশনে উপস্থাপন

সংসদ নির্বাচনের আরপিও নিয়ে বৈঠক রোববার

২৫ আগস্ট, ২০১৮ ২০:২৬:৩৩

ছবি: ইন্টারনেট

একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে গণপ্রতিনিধিত্ব আদেশ-আরপিও নিয়ে রোববার (২৬ আগস্ট)সকালে বৈঠক করবে নির্বাচন কমিশন। নির্বাচন কমিশন সচিবালয়ে এ বৈঠক অনুষ্ঠিত হবে।

আইন সংস্কারে আনা প্রস্তাবনাগুলো চূড়ান্ত করতেই এ বৈঠক ডাকা হয়েছে বলে জানিয়েছেন ইসি কর্মকর্তারা। কমিশনের ৩৫তম এই সভায় দুটি এজেন্ডা রাখা হয়েছে। এর মধ্যে একটি গণপ্রতিনিধিত্ব আদেশ ১৯৭২ এর সংশোধন এবং আরেকটি এ বছর ঢাকায় অনুষ্ঠেয় ফেম্বোসা সম্মেলন।

ইসি ঘোষিত রোডম্যাপ অনুযায়ী, সীমানা পুননির্ধারণ ও আইনি সংস্কারের লক্ষ্যে রাজনৈতিক দলসহ সংশ্লিষ্টদের সঙ্গে দীর্ঘ সংলাপ করেছে কমিশন।

ইসি কর্মকর্তারা জানান, একাদশ সংসদ নির্বাচনে ইলেক্ট্রনিক ভোটিং মেশিন -ইভিএম ব্যবহারের বিধান যুক্ত করতে আরপিও সংস্কারের জন্য নতুন করে উদ্যোগ নেওয়া হচ্ছে। রোববারের সভায় আরপিও সংশোধন অনুমোদন পেলে তা আইন মন্ত্রণালয়ে পাঠানো হবে। এরপর তা মন্ত্রিপরিষদের অনুমোদন শেষে বিল আকারে জাতীয় সংসদের আগামী অধিবেশনে উপস্থাপন করা হবে। নির্বাচন কমিশনের কর্মকর্তারা বলে জানিয়েছেন, ৯ সেপ্টেম্বর শুরু হতে যাওয়া সংসদ অধিবেশনে আরপিও পাস হতে পারে।

বিডি২৪লাইভ/এমআর

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: