চার বছরের শিশুর পেটে নাটবল্টু!

প্রকাশিত: ২৬ আগষ্ট ২০১৮, ১২:০০ পিএম

চার বছরের শিশুর পেট থেকে বের হল ২০৩টি বড়ই আঁটি। পেটের ভিতর ছিল ধাতব নাটবল্টুও। 

শনিবার (২৫ আগস্ট) সকালে বর্ধমান মেডিক্যাল কলেজ হাসপাতালের শিশু বিভাগে অস্ত্রোপচার করে এমনই কাণ্ড দেখেন আট সদস্যের চিকিৎসক দল। অস্ত্রোপচারের পর বেশ খানিকটা সময় কেটে যাওয়ার পরেও বিস্ময় কাটেনি ওই দলের প্রধান নরেন মুখোপাধ্যায়ের। তাঁর কথায়, “অবাক কান্ড! 

বারবার পরীক্ষা-নিরীক্ষা করেও পেটের ভিতর যে বড়ই বীজ রয়েছে তা বুঝতে পারিনি। ভেবেছিলাম চুল-সুতো, মাটি থাকতে পারে।’’ হাসপাতাল সুপার উৎপল দাঁ বলেন, “মাটি-চুল পেট থেকে পাওয়া গিয়েছে আগে। কিন্তু এতগুলো বড়ই আঁটি পাওয়াটা অস্বাভাবিক।’’ দুই মাস আগে এই হাসপাতালেই এক যুবকের পেট থেকে জমাট বাঁধা সিমেন্ট বের করেছিলেন চিকিৎসকেরা।

হাসপাতাল সূত্রে জানা যায়, গত ১৪ অগস্ট চার বছরের ছেলে জীবনকে নিয়ে বর্ধমান মেডিক্যালের জরুরি বিভাগে এসে হাজির হন হুগলি জেলার গোঘাট থানার শ্যামবাজারের বাসিন্দা অজয় রুইদাস ও কল্পনা রুইদাস। পেশায় খেতমজুর ওই দম্পতি জানান, এক বছর ধরে পেটে ব্যথা কমছেই না ছেলের। তারপরে নিয়ে গিয়েছেন ব্লক, মহকুমা হাসপাতালে। কিন্তু তাতেও রোগ ধরতে পারেননি চিকিৎসকেরা। সপ্তাহ দু’য়েক আগে ফের পেটের ব্যথা শুরু হলে তাঁরা বর্ধমান মেডিক্যাল কলেজ হাসপাতালে ছুটে আসেন।

হাসপাতালের জরুরি বিভাগ থেকে শিশু বিভাগে চিকিৎসা করানোর পরে, একই দিনে প্রায় একঘন্টা ধরে অস্ত্রোপচার করে শিশুটির পেট থেকে কুলের আঁটি ছাড়াও ধাতব বল্টু, খেজুরের আঁটি ও বেশ কিছুটা সুতো পান চিকিৎসকরা।

কিন্তু এতগুলো কুলের বীজ পেটে গেল কী ভাবে? শিশুটির বাবা-মা বলেন, “আমরা কাজের জন্য সকালেই বাড়ি থেকে বেরিয়ে যেতাম। দশ বছরের মেয়ে টুম্পার কাছে থাকত জীবন। সম্ভবত তখনই মাটিতে যা পড়ে থাকত তাই তুলে খেয়ে ফেলেছে।’

বিডি২৪লাইভ/এসএস 

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: