তুরস্কে প্রতিবাদ সমাবেশে পুলিশি হামলা

প্রকাশিত: ২৬ আগষ্ট ২০১৮, ০৬:২০ পিএম

তুরস্কে ১৯৯০ এর দশকের সহিংসতায় হারানো সন্তানদের প্রতি শোক জানাতে, মায়েরা সমবেত হয়েছিলেন ইস্তানবুলে। হারিয়ে যাওয়া স্বজনদের প্রতি শোক জানানোর পাশাপাশি ন্যায়বিচারের দাবিতে নিয়মিতভাবে ঐ প্রতিবাদের আয়োজন করে আসছে ক্ষতিগ্রস্থ পরিবারগুলো। সেই প্রতিবাদ সমাবেশে হামলা চালিয়ে পুলিশ তা ছত্রভঙ্গ করে দেয়। এতে বেশ কিছু মহিলা হতাহত হয়েছেন।

সমাবেশে পুলিশ জলকামান ও কাঁদানে গ্যাস ব্যবহার করে। পরে ঘটনায় প্রায় ৫০ জনকে আটকও করা হয়। পুলিশের এই হামলার নিন্দা জানিয়েছে মানবাধিকার গোষ্ঠীগুলো। হিউম্যান রাইটস ওয়াচ এই ঘটনাকে ‘লজ্জাষ্কর ও নির্মম’ বলে অভিহিত করেছে।

১৯৯০ সালে আটকের পর, যারা নিখোঁজ রয়েছেন তাদের পরিণতি কী হয়েছিল তুরস্ক সরকার তা কখনই তদন্ত করে দেখেনি। ফলে সে বিষয়ে ক্ষতিগ্রস্থ পরিবারগুলোর মাঝে আজও তীব্র অসন্তোষ বিরাজ করছে। ‘স্যাটারডে মাদার্স’ নামে পরিচিত এই গোষ্ঠীটি ১৯৯৫ সাল থেকে নিয়মিতভাবে ইস্তাম্বুলের কেন্দ্রস্থলে জড়ো হয়ে প্রতিবাদ জানিয়ে আসছে। সূত্র: বিবিসি

বিডি২৪লাইভ/এএআই/এমআর

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: