বড় চ্যালেঞ্জ

ছাত্রলীগের অন্যরকম ‘ব্রিগেড’ !

২৬ আগস্ট, ২০১৮ ২১:২০:৪১

ছবি: ফাইল ফটো

বর্তমান সরকারের সময় ছাত্রলীগের বড় চ্যালেঞ্জ অনলাইনে অপপ্রচার রোধ করা। জাতীয় নির্বাচনকে ঘিরে অনলাইনে অপপ্রচার রোধ করাকে চ্যালেঞ্জ হিসেবে নিয়েছে ঐতিহ্যবাহী এই ছাত্র সংগঠনটি। এছাড়া ছাত্রলীগের অতীত ঐতিহ্য ফিরিয়ে আনতে কাজ করছে ছাত্রলীগ। এবিষয় বিডি২৪লাইভের সাথে কথা হয় সংগঠনটির নবনির্বাচিত সাধারণ সম্পাদক গোলাম রাব্বানির সাথে।

তিনি বলেন, “অতি শীঘ্রই আমরা কাজ শুরু করব। ইতোমধ্যে আইটি রিলেটেড কাজ শুরু হয়ে গেছে। এই ইউনিটের মাধ্যমে কেন্দ্র থেকে ইউনিয়ন ও ওয়ার্ড পর্যায়ের নেতাকর্মীরা একযোগে কাজ করার সুযোগ পাবে।”

রাব্বানী বলেন, “বঙ্গবন্ধু সাইবার ব্রিগেড ছাত্রলীগের সাইবার ইউনিট। এখানে কেন্দ্রীয়ভাবে ও ঢাকা বিশ্ববিদ্যালয়, বুয়েট ছাত্রলীগ নেতাদের মাধ্যমে সারাদেশের ছাত্রলীগের পোস্টধারী নেতা ও বঙ্গবন্ধুর আদর্শকে ধারণ করে এমন সবাইকে যুক্ত করা হবে।

“প্রত্যেকের কাজের ক্ষেত্র অনুযায়ী ক্যাটাগরি করে আলাদা আলাদা কাজ ভাগ করে দেওয়া হবে।”

সারাদেশে ছাত্রলীগের এই সাইবার ইউনিট কীভাবে কাজ করবে সে সম্পর্কে তিনি বলেন, “কেন্দ্রীয় তথ্য বিষয়ক সম্পাদকের মাধ্যমে মনিটরিং করা হবে। পাশাপাশি প্রত্যেক জেলা ইউনিটের সাথে কেন্দ্র কানেক্ট থাকবে, আর উপজেলার সাথে কানেক্ট থাকবে ইউনিয়ন ও ওয়ার্ড ছাত্রলীগের নেতাকর্মীরা।”

কাজের ধরণ বর্ণনা করে ছাত্রলীগ সাধারণ সম্পাদক বলেন, “নির্বাচনকে সামনে রেখে আমাদের বিভিন্ন ইস্যুতে কাজ করতে হবে। তবে গুজব প্রতিহত করা আমাদের টার্গেটের একটি অংশ। এভাবে বঙ্গবন্ধু সাইবার ব্রিগেড সারা দেশে ছড়িয়ে পড়বে।

“আমাদের প্রধান কাজ হবে সরকারের উন্নয়নের প্রচার ও সকল ধরনের গুজব প্রতিহত করা।”

পাশাপাশি সরকারের উন্নয়নের প্রচারও ছাত্রলীগের এই ইউনিট করবে বলে জানান রাব্বানী।

“প্রত্যেকটি ইউনিটের মাধ্যমে আমরা সিভি কল করে তাদের ট্রেনিংয়ের ব্যবস্থা করব। এখানে যারা যুক্ত হবে তারা আমরা কেন্দ্র থেকে যেই কনটেইন ইউজ করবো এর বাইরে যাওয়ার তাদের কোনো সুযোগ থাকবে না।”

ছাত্রলীগের অতীত ঐতিহ্য ফিরিয়ে আনার বিষয় গোলাম রাব্বানি বলেন, ‘আমরা মনে করছি, ছাত্রলীগকে অতীতের চেয়ে বহুগুণ ইতিবাচক ধারায় ফিরিয়ে আনতে হবে। এজন্যই সভানেত্রী আমাদের হাতে দায়িত্ব দিয়েছেন। ইতোমধ্যে আমরা কয়েকটি পরিকল্পনা হাতে নিয়েছি, কিন্তু আমাদের সময় কম, কাজ বেশি। তবে বর্তমান কমিটি সব নেতাকর্মীর যোগ্যতা মূল্যায়ন করবে।’

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: