প্রচ্ছদ / জাতীয় / বিস্তারিত

বিমান দুর্ঘটনা

নেপাল সরকারের প্রতিবেদন নিয়ে যা বলল ইউএস বাংলা

২৭ আগস্ট, ২০১৮ ২১:৫৫:২৯

ছবি: ইন্টারনেট

চলতি বছরের মার্চে কাঠমান্ডুর ত্রিভুবন বিমানবন্দরে ইউএস বাংলা বিমান বিধ্বস্ত হয়। দুর্ঘটনার কারণ নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে নেপাল সরকার। ওই প্রতিবেদনে ইউএস বাংলার পাইলট আবিদ সুলতান সম্পর্কে নেপাল সরকারের দেয়া প্রতিবেদন ভিত্তিহীন ও মনগড়া বলে জানিয়েছে ইউএস বাংলা কর্তৃপক্ষ।

ইউএস বাংলা জানায়, একটি দুর্ঘটনা তদন্তাধীন অবস্থায় এ ধরনের প্রতিবেদন অযাচিতভাবে এয়ারলাইন্স বা ক্রুদের ভাবমূর্তি ক্ষুন্ন করা বা দুর্ঘটনার প্রকৃত কারণ আড়াল করার চেষ্টার অভিপ্রায় ব্যক্ত করে।

নেপাল সরকার পরিচালিত তদন্ত প্রতিবেদনের সূত্রে দুর্ঘটনা সম্পর্কে কাঠমান্ডু পোস্টের প্রতিবেদন বিষয়ে এক বিবৃতিতে সোমবার (২৭ আগস্ট) ইউএস বাংলা এসব জানায়।

বিবৃতিতে বলা হয়, আন্তর্জাতিক নিয়ম অনুযায়ী (আইকাও প্রণোদিত) যেকোন দুর্ঘটনা পরবর্তী পূর্ণাঙ্গ তদন্ত প্রতিবেদন প্রকাশ হওয়ার আগে এ ধরনের অসমর্থিত মতামত প্রকাশ কোনো গণমাধ্যমের কাছেই কাম্য নয়।

এছাড়া আইকাও এর ধারা ১৩ এর অনুসারে নেপালের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ এবং বিমান চলাচল বিষয়ক মন্ত্রণালয় মন্ত্রণালয়ের নেতৃত্বে বাংলাদেশের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের সহযোগিতায় এই দুর্ঘটনা তদন্তাধীন আছে।

তাই এই প্রতিবেদনে প্রকাশিত কোনো তথ্যের ভিত্তি নেই, কারণ এই দুর্ঘটনা সম্পর্কে গঠিত তদন্ত কমিটি এখন পর্যন্ত অফিসিয়ালি কোনো তদন্ত প্রতিবেদন বা কোনো বক্তব্য প্রদান করে নাই।

এইউএস বাংলা এয়ারলাইন্স কর্তৃপক্ষ দি কাঠমান্ডু পোস্টের প্রতিবেদন দূরভিসন্ধিসূলক বলে মনে করে বাংলাদেশের গণমাধ্যম, যাত্রী ও শুভাকাঙ্খীদের এ ধরনের মনগড়া ও ভিত্তিহীন প্রতিবেদনে বিভ্রান্ত না হওয়ার অনুরোধ জানিয়েছে।

বিডি২৪লাইভ/এমআর

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: