প্রচ্ছদ / জাতীয় / বিস্তারিত

আরমান হোসেন

সিনিয়র করেসপন্ডেন্ট

দ্বিপক্ষীয় মুক্ত বাণিজ্য চুক্তি বাস্তবায়নে শ্রীলংকার প্রধানমন্ত্রীকে আহ্বান

২৮ আগস্ট, ২০১৮ ০০:০৩:২৭

ছবি: সংগৃহীত

বাংলাদেশ-শ্রীলংকার দ্বিপক্ষীয় মুক্ত বাণিজ্য চুক্তি দ্রুত বাস্তবায়নের জন্য শ্রীলংকার প্রধানমন্ত্রীকে আহ্বান জানানো হয়েছে।

সোমবার (২৭ আগস্ট) ভিয়েতনামের হ্যানয়ে দু’দিনব্যাপী ভারতীয় মহাসাগর সম্মেলন, ২০১৮ এর প্রাক্কালে শ্রীলংকার প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহের সাথে এক বৈঠকে অংশগ্রহন করে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এ আহ্বান জানান।

হ্যানয়ের প্যান প্যাসিফিক হ্যানিতো হোটেলের সভাকক্ষে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ও শ্রীলংকার প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে এ আলোচনায় অংশগ্রহণ করেন। শ্রীলংকার প্রধানমন্ত্রী পরিকল্পনামন্ত্রীর আইসিসির সভাপতি থাকাকালীন সফলতার কথা স্মৃতিচারন করে বিশ্বব্যাপী ক্রিকেটের উন্নয়নের কথা উল্লেখ করেন।

শ্রীলংকার প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে বলেন, বাংলাদেশে শ্রীলংকার একটি বড় জনগোষ্ঠী উৎপাদন ও সেবা খাতকে সহায়তা করতে প্রযুক্তি ও পরিচালনা পদে অত্যন্ত বন্ধুসুলভ পরিবেশে কাজ করে চলেছে।
পরিকল্পনামন্ত্রী ২০১৭ সালের শ্রীলংকার রাষ্ট্রপতি মাইথ্রীপালা সিরিসেনার বাংলাদেশে রাষ্ট্রীয় সফরের কথা উল্লেখ করে বলেন, এই সফরের মাধ্যমে দু’দেশের মধ্যকার সম্পর্ক আরো বেশী গভীরতর হয়েছে। তিনি সফরকালীন স্বাক্ষরিত চুক্তি ও সমঝোতা স্মারক দ্রুত বাস্তবায়নের প্রতি গুরুত্ব আরোপ করেন।

বিশেষ করে বাংলাদেশ ও শ্রীলংকার মধ্যকার দ্বিপক্ষীয় মুক্ত বাণিজ্য চুক্তি (এফটিএ বা ফ্রি ট্রেড এগ্রিমেন্ট) বাস্তবায়নের দ্রুতগতি আনয়নে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন। মুক্ত বাণিজ্য চুক্তি বাংলাদেশ ও শ্রীলংকার বাণিজ্য সম্পকর্কে আরো বেশী বন্ধুত্বপূর্ণ সম্পর্কে পরিণত করবে।

বাংলাদেশ ও শ্রীলংকার মধ্যে বর্তমানে বাণিজ্য মাত্র ১৫০ মিলিয়ন মার্কিন ডলার, যা এফটিএ কার্যকরীর মাধ্যমে আরো কয়েকগুন বৃদ্ধি করা সম্ভব।

পরিকল্পনামন্ত্রী গত তিন বছর ধরে ঝুলে থাকা উপকূলীয় জাহাজ চলাচল চুক্তির কথাও উল্লেখ করেন। এই উপকূলীয় জাহাজ চলাচল চুক্তি বাস্তবায়িত হলে বাংলাদেশ কলম্বো হয়ে সহজে পশ্চিমে বাণিজ্য সম্প্রসারণ করে রফতানী বৃদ্ধি করতে পারবে, পাশাপাশি শ্রীলংকাও উপকৃত হবে।

বিডি২৪লাইভ/আরএইচ/এমআর

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: