শাহাদাত হোসেন রাকিব

সিনিয়র করেসপন্ডেন্ট

আবারও পূর্ণ ঢাকা

২৯ আগস্ট, ২০১৮ ১৪:৪২:২৩

ছবি: প্রতিনিধি

প্রায় দুই কোটি মানুষের শহর ঢাকা। তবে ঈদ এলে পৃথিবীর অন্যতম জনবহুল এই শহর হয়ে যায় ফাঁকা। আবার ঈদের ছুটি শেষ হলেই পূর্ণ হয়ে যায় ঢাকা। গ্রামে পরিজনদের সঙ্গে ঈদ কাটিয়ে আবারও রাজধানীতে ফিরছেন কর্মব্যস্ত মানুষরা। এতে করে আবারও পূর্ণ হচ্ছে যানজটের শহর ঢাকা।

ঈদের আগের দিন থেকে গত শনিবার পর্যন্ত প্রায় ফাঁকা ছিল রাজধানী। তবে ঈদুল আজহার পাঁচ দিন ছুটির পর সরকারি অফিস খুলে গত রবিবার। সেদিনই রাজধানীতে ফিরে আসেন অধিকাংশ সরকারি চাকরিজীবীরা। ঈদপরবর্তী প্রথম কর্মদিবসে এদিন মন্ত্রী-প্রতিমন্ত্রীরা অফিসে এসেই কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন।

কোনো কোনো মন্ত্রণালয়ে কর্মকর্তা-কর্মচারীরা একসঙ্গে জড়ো হয়ে পরস্পরের সঙ্গে ঈদের শুভেচ্ছা বিনিময় করেন। একই চিত্র দেখা গেছে বেসরকারি অফিসগুলোতেও।

আজ বুধবার (২৯ আগস্ট) সকালে সরেজমিনে রাজধানীর বেশকিছু এলাকায় আগের মতই যানজটের চিত্র দেখা গেছে। ফুটপাতেও ছিল মানুষের ভীড়।

তবে অধিকাংশ সরকারি চাকরিজীবী রবিবার ঢাকায় ফিরলেও অনেক শিক্ষার্থী, ব্যবসায়ী ফিরেছেন সোম, মঙ্গলবার। সবার পদচারনায় রাজধানী এখন অনেকটাই আগের মত।

রাজধানীর একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী তারেক আহমেদ ঢাকায় ফিরেছেন গত রবিবার। বিডি২৪লাইভকে তিনি বলেন, ‘অন্যান্য ঈদে বেশিদিন বাড়িতে থাকলেও এবার পরীক্ষা থাকায় আগেই চলে এসেছি। প্রথম দুইদিন রাস্তা একটু ফাঁকা থাকলেও এখন সেই চিত্র আগের মতই দেখছি।’

একটি বেসরকারি প্রতিষ্ঠানে কর্মরত মো. খায়রুল ইসলাম রাজিব অনেকটা রশিকতার সঙ্গে বলেন, ‘ঈদের সময় ঢাকা ছিল পুরো অন্যরকম। মনে হয়েছিল অস্ট্রেলিয়ায় আছি আর এখন আবার মনে হচ্ছে উগান্ডায় আছি। এখন ঢাকায় আবার সেই চিরচেনা জ্যাম।’

বিডি২৪লাইভ/ওয়াইএ

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: