আরমান হোসেন

সিনিয়র করেসপন্ডেন্ট

স্মার্ট কার্ড বিতরণ চলছে

কখন কিভাবে পাবেন স্মার্ট কার্ড জেনে নিন

২৯ আগস্ট, ২০১৮ ২৩:২২:২৮

ছবি: ইন্টারনেট

একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে স্মার্ট কার্ড (জাতীয় পরিচয়পত্র) বিতরণ শুরু করেছে নির্বাচন কমিশন (ইসি)। গত ৮ আগস্ট সারাদেশে এর বিতরণ কার্যক্রম উদ্বোধন করে ইসি। এরপর দেশের বিভিন্ন অঞ্চলে স্মার্ট কার্ড বিতরণ করা হচ্ছে।

নির্বাচন কমিশন আগে থেকেই স্মার্ট কার্ড প্রদানের অঞ্চল ও দিন ঘোষণা করে। স্মার্ট কার্ড পেতে হলে নির্দিষ্ট সময়ে সংশ্লিষ্ট বিতরণ কেন্দ্রে যোগাযোগ করতে হবে। কিন্তু কমিশন ঘোষণা না দেওয়া পর্যন্ত উপজেলা বা থানা নির্বাচন কার্যালয়ে গেলে স্মার্ট কার্ড পাওয়া যাবে না।

যেভাবে সময় জানবেন

২৮ আগস্ট ঢাকার জ্যেষ্ঠ জেলা নির্বাচন কর্মকর্তা ফয়সল কাদের স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়, বিতরণ শুরু হলে স্মার্ট জাতীয় পরিচয়পত্র বিতরণের সময়সূচি জানার জন্য ওয়েবসাইটে যেতে হবে। সেখানে এনআইডি অনলাইন সার্ভিস লিংকে গিয়ে ‘অন্যান্য তথ্য’ ট্যাবে যেতে হবে। এরপর এনআইডি নম্বর ও জন্ম তারিখ অথবা ফরম নম্বর ও জন্ম তারিখ দেওয়ার মাধ্যমে আপনার স্মার্ট জাতীয় পরিচয়পত্র বিতরণের সময়সূচি জানতে পারবেন। এ ছাড়া যেকোনো মোবাইল নম্বর থেকে ১০৫ নম্বরে ফোন দিয়ে কল সেন্টারের মাধ্যমে স্মার্ট জাতীয় পরিচয়পত্র বিতরণ সম্পর্কিত তথ্য জানা যাবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, স্মার্ট আইডি কার্ড সংগ্রহের জন্য প্রত্যেক ব্যক্তির কাছে সংরক্ষিত জাতীয় পরিচয়পত্র সঙ্গে আনতে হবে এবং লেমিনেটেড কার্ড জমা দিতে হবে। কেন্দ্রে ১০ আঙুলের ছাপ ও চোখের আইরিশের প্রতিচ্ছবি নেওয়া হবে। যার কার্ড, তিনি ছাড়া অন্য কেউ গেলে হবে না। প্রত্যেক নির্বাচনী এলাকার জন্য ভিন্ন ভিন্ন তারিখে স্মার্ট আইডি কার্ড দেওয়া হবে। নির্ধারিত দিন ও সময়ে কেন্দ্রে জাতীয় পরিচয়পত্রসহ উপস্থিত হওয়ার জন্য অনুরোধ করা হয়।

জাতীয় পরিচয়পত্র পেতে হলে...

যারা ভোটার হিসেবে নিবন্ধিত হয়েছেন, কিন্তু জাতীয় পরিচয়পত্র পাননি, তারা SC লিখে স্পেস দিয়ে F লিখে স্পেস দিয়ে নিবন্ধন স্লিপের ফরম নম্বর লিখবেন। এরপর স্পেস দিয়ে D লিখে স্পেস দিয়ে বছর-মাস-দিন ফরম্যাটে জম্ম তারিখ লিখে ১০৫ নম্বরে পাঠাবেন।

জাতীয় পরিচয়পত্র হারিয়ে যাওয়ার ক্ষেত্রে

যারা কাগজে লেমিনেটেড জাতীয় পরিচয়পত্র হারিয়ে ফেলেছেন, তাদের জাতীয় পরিচয়পত্রের নম্বর উল্লেখ করে সংশ্লিষ্ট থানায় সাধারণ ডায়েরি (জিডি) করতে হবে। তারপর যেকোনো সোনালি ব্যাংক/ট্রেজারি চালানের মাধ্যমে নির্ধারিত ফি (জরুরি ফি ভ্যাটসহ ৩৪৫ টাকা) জমা দিয়ে বিতরণ কেন্দ্রে সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন অফিসারের কাছে জিডির কপি ও টাকার রশিদ জমা দিতে হবে। তারপর স্মার্ট জাতীয় পরিচয়পত্র সংগ্রহ করতে হবে।

নিবন্ধন স্লিপ হারিয়ে যাওয়ার ক্ষেত্রে

যাদের ভোটার নিবন্ধনের সময় প্রদান করা নিবন্ধন স্লিপ হারিয়ে গেছে, তাদের পরিচয় নিশ্চিত হওয়ার পাশাপাশি রেজিস্টারে ভোটারের নাম, পরিচয়পত্র নম্বর ও ভোটারের স্বাক্ষর নিয়ে স্মার্ট কার্ড বিতরণ করতে হবে। এ ক্ষেত্রে কোনো জিডি করতে হবে না।

জাতীয় পরিচয়পত্র পাননি, কিন্তু স্লিপ আছে

যেসব ব্যক্তি জাতীয় পরিচয়পত্র পাননি, কিন্তু নিবন্ধন স্লিপ আছে, তাদের মূল নিবন্ধন স্লিপসহ স্মার্ট কার্ড বিতরণের নির্ধারিত কেন্দ্রে উপস্থিত হয়ে জাতীয় পরিচয়পত্র সংগ্রহ করতে হবে।

কেরানীগঞ্জের দুই ইউনিয়নে বিতরণ শুরু ৯ সেপ্টেম্বর

ঢাকা জেলার কেরাণীগঞ্জ উপজেলার আগানগর ও জিনজিরা ইউনিয়নে স্মার্ট জাতীয় পরিচয়পত্র বিতরণ করা হবে। ৯ সেপ্টেম্বর থেকে ২০ অক্টোবর পর্যন্ত এই স্মার্ট কার্ড দেওয়া হবে।২৮ আগস্ট ঢাকার জ্যেষ্ঠ জেলা নির্বাচন কর্মকর্তা ফয়সল কাদের স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তি থেকে এ তথ্য জানা যায়।

বিতরণের সময়সূচি

বিতরণের দিন ১৯৮০ সালের আগে যাদের জন্ম, তাদেরকে সকাল ৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত এবং ১৯৮০ সালের পরে যাদের জন্ম, তাদের দুপুর ১টা থেকে বিকেল ৪টা পর্যন্ত স্মার্ট কার্ড দেওয়া হবে।

কেরানীগঞ্জ উপজেলার আগানগর ইউনিয়নবাসীদের আমবাগিচা কেরানীগঞ্জ মহিলা ডিগ্রি কলেজে ৯ থেকে ২২ সেপ্টেম্বর পর্যন্ত স্মার্ট কার্ড দেওয়া হবে।

আগানগর ইউনিয়নের ১ নম্বর ওয়ার্ডে ৯ থেকে ১০ সেপ্টেম্বর পুরুষদের ও ১১ থেকে ১২ নভেম্বর নারী ভোটারদের, ২ ও ৩ নম্বর ওয়ার্ডে ১৩ সেপ্টেম্বর নারীদের ও ১৫ সেপ্টেম্বর পুরুষদের, ৪ ও ৫ নম্বর ওয়ার্ডে ১৬ সেপ্টেম্বর পুরুষদের ও ১৭ সেপ্টেম্বর নারীদের, ৬ ও ৭ নম্বর ওয়ার্ডে ১৮ সেপ্টেম্বর পুরুষদের ও ১৯ সেপ্টেম্বর নারীদের, ৮ ও ৯ নম্বর ওয়ার্ডে ২০ সেপ্টেম্বর পুরুষদের ও ২২ সেপ্টেম্বর নারীদের স্মার্ট কার্ড দেওয়া হবে।

আর ২৩ সেপ্টেম্বর আগানগর ইউনিয়নের সবগুলো ওয়ার্ডের নারী ও পুরুষকে স্মার্ট কার্ড দেওয়া হবে। কেরানীগঞ্জ উপজেলার জিনজিরা ইউনিয়নবাসীদের জিনজিরা কমিউনিটি সেন্টারে ২৬ সেপ্টেম্বর থেকে ১১ অক্টোবর পর্যন্ত স্মার্ট কার্ড দেওয়া হবে।

১ নম্বর ওয়ার্ডে ২৬ সেপ্টেম্বর পুরুষ এবং ২৭ সেপ্টেম্বর নারীদের, ২ নম্বর ওয়ার্ডে ২৯ সেপ্টেম্বর পুরুষ ও ৩০ সেপ্টেম্বর নারীদের, ৩ নম্বর ওয়ার্ডে ১ অক্টোবর পুরুষ ও ২ অক্টোবর নারীদের, ৪ নম্বর ওয়ার্ডে ৩ অক্টোবর পুরুষ ও ৪ অক্টোবর নারীদের স্মার্ট কার্ড দেওয়া হবে।

অন্যদিকে ৫ নম্বর ওয়ার্ডে ৬ অক্টোবর পুরুষ ও ৭ অক্টোবর নারীদের, ৬ নম্বর ওয়ার্ডে ৮ অক্টোবর পুরুষ ও ৯ অক্টোবর নারীদের, ৭ নম্বর ওয়ার্ডে ১০ থেকে ১১ অক্টোবর পুরুষ ও ১৩ থেকে ১৪ অক্টোবর নারীদের, ৮ নম্বর ওয়ার্ডে ১৫ অক্টোবর পুরুষ ও ১৬ অক্টোবর নারীদের, ৯ নম্বর ওয়ার্ডে ১৭ অক্টোবর পুরুষ ও ১৮ অক্টোবর নারীদের স্মার্ট কার্ড দেওয়া হবে। জিনজিরা ইউনিয়নের সবগুলো ওয়ার্ডে নারী ও পুরুষদের স্মার্ট কার্ড দেওয়া হবে ২০ অক্টোবর।

বিডি২৪লাইভ/আরএইচ/এমআর

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: