প্রচ্ছদ / জাতীয় / বিস্তারিত

যাত্রী কল্যাণ সমিতি

ঈদের সড়কে ২৫৯ মৃত্যু

৩১ আগস্ট, ২০১৮ ১৩:৪০:০০

নাটোরে সড়ক দুর্ঘটনায় নিহত ১৫ ছবি: প্রতিনিধি

এবার কোরবানির ঈদযাত্রায় দেশের সড়ক-মহাসড়কে ২৩৭টি দুর্ঘটনায় ২৫৯ জন নিহত এবং ৯৬০ জন আহত হয়েছে বলে তথ্য দিয়েছে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি।

শুক্রবার (৩১ আগস্ট) দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সমিতির মহাসচিব মোজাম্মেল হক চৌধুরী সড়ক দুর্ঘটনা নিয়ে সমিতির মনিটরিং সেলের এক প্রতিবেদন উপস্থাপন করেন।

তিনি বলেন, ‘ঈদ যাত্রার শুরুর দিন ১৬ আগস্ট থেকে ঈদের পর ২৮ আগস্ট পর্যন্ত এসব দুর্ঘটনা ঘটেছে।’

এই হিসাবে গত রোজার ঈদের চেয়ে কোরবানির ঈদের সময় সড়ক দুর্ঘটনায় হতাহতের ঘটনা কমেছে। সেজন্য সরকারের বিভিন্ন সংস্থাকে কৃতিত্ব দিচ্ছে যাত্রী কল্যাণ সমিতি।

মোজাম্মেল বলেন, ‘ঈদুল ফিতরের তুলনায় দুর্ঘটনা ১৪.৪৪ শতাংশ, প্রাণহানি ২৩.৫৯ শতাংশ এবং আহতের সংখ্যা ২৪.১১ শতাংশ কমেছে। তবে গতবছরের ঈদুল আজহার তুলনায় নিহত ১৩.৫০ শতাংশ এবং আহত ১১.৬৭ শতাংশ বেড়েছে।

গত রোজার ঈদেও সড়ক দুর্ঘটনায় হতাহত নিয়ে প্রতিবেদন প্রকাশ করেছিল সংগঠনটি। সে সময় রোজার ঈদ ঘিরে সড়ক-মহাসড়কে ২৭৭টি সড়ক দুর্ঘটনা ঘটেছিল। এতে ৩৩৯ জন নিহত ও এক হাজার ২৬৫ জন আহত হন।

সে সময় সমিতির ওই প্রতিবেদন প্রত্যাখ্যান করেছিল সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। এমনকি সংগঠনটির বিরুদ্ধে ‘মনগড়া তথ্য’ প্রকাশের অভিযোগও আনেন। প্রশ্ন তোলেন সমিতির নেতাদের ভূমিকা নিয়ে।

বিডি২৪লাইভ/ওয়াইএ

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: