প্রচ্ছদ / জাতীয় / বিস্তারিত

আরমান হোসেন

সিনিয়র করেসপন্ডেন্ট

সংসদ নির্বাচন কবে? ১৮ না ২৭ ডিসেম্বর

০২ সেপ্টেম্বর, ২০১৮ ১৮:৩৭:৪৯

ছবিঃ সংগৃহীত

একাদশ সংসদ নির্বাচন ১৮ ডিসেম্বর আথবা ২৭ ডিসেম্বর দুটি দিনের যে কোন একটিতে করার পরিকল্পনা করছে নির্বাচন কমিশন (ইসি)। সে ক্ষেত্রে নভেম্বরের প্রথম সপ্তাহে তফসিল দিলে ১৮ ডিসেম্বর ভোট। আর নভেম্বরের দ্বিতীয় সপ্তাহে তফসিল দিলে ২৭ ডিসেম্বর ভোট করার পরিকল্পনা রয়েছে।

নির্বাচন কমিশন কার্যালয়ের কর্মকর্তারা জানান, সংসদ নির্বাচনের নির্বাচন-সংক্রান্ত ৮০ ভাগ কাজ শেষ হয়ে গেছে। এছাড়া ৩০০ আসনে জন্য ৪০ হাজার ৬৫৭টি ভোটকেন্দ্রের খসড়া তালিকা করেছে ইসি। এর মধ্যে সম্ভাব্য ভোটকক্ষ নির্ধারণ করা হয়েছে দুই লাখ ৪ হাজার ৪৫৩টি। আগামী ৬ সেপ্টেম্বর খসড়া ভোটকেন্দ্রের তালিকা চূড়ান্ত করা হবে। তফসিল ঘোষণার পর আসন অনুসারে ভোটকেন্দ্রের তালিকা গেজেট আকারে প্রকাশ করবে নির্বাচন কমিশন।

একাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে ক্ষমতাসীন আওয়ামী লীগ অনেক আগে থেকেই কার্যক্রম শুরু করেছে। এমনকি তাদের প্রার্থী বাছাইও প্রায় চূড়ান্ত। নেতারা বলছেন, সংবিধান অনুযায়ী সঠিক সময়ে নির্বাচন হবে। নির্বাচনের দিনক্ষণ নিয়ে আওয়ামী লীগের শীর্ষ নেতারা একে অপরের সঙ্গে আলোচনা করছেন।

তবে এ বিষয়ে বাইরে তারা কিছু প্রকাশ করছেন না। বিরোধীদল জাতীয় পার্টিও নির্বাচনের প্রস্তুতি নিয়ে রেখেছে। পার্টির চেয়ারম্যান এইচএম এরশাদও স্বীকার করেছেন যে তিনি ৩০০ আসন এবং ১০০ আসনে মনোনয়ন চূড়ান্ত করে রেখেছেন। বিএনপি নির্বাচনে এলে মহাজোটে এবং না এলে বিরোধী দল হিসেবে নির্বাচনে অংশগ্রহণ করবেন তিনি।

তবে আরেক বৃহৎ রাজনৈতিক দল বিএনপি এখনো নির্বাচনে অংশ নেয়ার বিষয়ে মুখ খুলছে না। তারা এখন পর্যন্ত বলছে খালেদা জিয়াকে ছাড়া নির্বাচনে যাবে না।

নির্বাচন কমিশন সূত্রে জানা যায়, ২০১৮ সালের ৩১ জানুয়ারি পর্যন্ত মোট ভোটার হয় ১০ কোটি ৪১ লাখ ৪২ হাজার ৩৮১ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৫ কোটি ২৫ লাখ ১২ হাজার ১০৫ জন এবং নারী ভোটার ৫ কোটি ১৬ লাখ ৩০ হাজার ২৭৬ জন।

ইসির সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন, নির্বাচন কমিশনের হালনাগাদের বাইরে প্রতি বছর গড়ে প্রায় ২০ হাজার নাগরিক ভোটার তালিকায় যুক্ত হয়। একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার আগ পর্যন্ত ভোটার হওয়ার সুযোগ রয়েছে।

বিডি২৪লাইভ/এআই/এসএস

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: