প্রচ্ছদ / জাতীয় / বিস্তারিত

আরমান হোসেন

সিনিয়র করেসপন্ডেন্ট

উদ্বোধন হবে ইভিএম নিয়ে প্রশিক্ষণ কার্যক্রমের

০২ সেপ্টেম্বর, ২০১৮ ১৯:৪৯:৩০

ছবিঃ সংগৃহীত

ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম)নিয়ে কর্মকর্তাদের প্রশিক্ষণের শুভ উদ্বোধন করবেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নুরুল হুদা। সোমবার (৩ সেপ্টেম্বর) সকাল সাড়ে ৯ টায় আগারগাঁওয়ের ইটিআই ভবনের তিনি এটি উদ্বোধন করবেন।

সূত্র জানায়, সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহার নিয়ে রাজনৈতিক মহলে নানা সমালোচনা হলেও এটাকে ইতিবাচকভাবে দেখছে ইসি। সংশ্লিষ্টরা বলছেন, স্থানীয় নির্বাচনে ইভিএম ব্যবহারে ভালো ফল দেখা গেছে। প্রযুক্তির যুগে দীর্ঘমেয়াদে ইভিএমে ভোটগ্রহণের দিকেই যেতে হবে। তাই এখন থেকে ইভিএমের দিকে যেতে চায় ইসি। একারণে এখন থেকে বিভিন্ন কর্মসূচী শুরু করছে সাংবিধানিক প্রতিষ্ঠানটি।

জাতীয় পরিচয়পত্র অনুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সাইদুল ইসলাম বলেন, ইভিএমে ভোট দেওয়া অনেক সহজ। আমরা ভোটারদের আগে এ বিষযে ট্রেনিং দিয়ে থাকি। এছাড়া ভোটকেন্দ্রের বাইরে বোর্ডে নির্দেশনা দেওয়া হয় কীভাবে সহজে বাটন টিপে দ্রুত ভোট দেওয়া যায়। যন্ত্রটির অনেক সিকিউরিটি আছে, চাইলেই কেউ জালিয়াতি করতে পারবে না। তিনি বলেন, ইভিএম যেসব কেন্দ্রে ব্যবহার হয়, সেসব কেন্দ্রের সঠিক ফলও দ্রুত পাওয়া যায়।

এদিকে নির্বাচন কর্মকর্তারা জানান, ইভিএম ব্যাপকভাবে জনগণের কাছে পরিচিত করানোর জন্য সারা দেশকে ১০টি অঞ্চলে ভাগ করে চলতি মাসে (সেপ্টেম্বর) মেলা করার প্রস্তুতি নেওয়া হচ্ছে। এরই মধ্যে বরিশালে একটি মেলা হয়ে গেছে। ওই মেলায় সিইসি অংশ নিয়েছিলেন; সেখানে অনেক লোক দেখার জন্য এসেছিল। তারা ইভিএমের ব্যাপক প্রশংসাও করেছে। এছাড়া আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহার ও উপকারিতা জানাতে দুই দিনব্যাপী ইভিএম মেলা বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত হবে। আমন্ত্রণ জানানো হবে বিশিষ্ট ব্যক্তিদের। এছাড়াও থাকবেন আইটি বিশেষজ্ঞরা।

বিডি২৪লাইভ/এআই/এসএস

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: