আগুনে পুড়ছে ‘জাতীয় জাদুঘর’! (ভিডিও)

প্রকাশিত: ০৩ সেপ্টেম্বর ২০১৮, ১০:২২ এএম

বড় ধরনের অগ্নিকাণ্ডে পুড়ে গেছে ২০০ বছরের পুরোনো জাতীয় জাদুঘর। পুড়ে যাওয়া জাদুঘরটিতে প্রত্নসম্পদ থেকে শুরু করে ঐতিহাসিক স্মারক মিলিয়ে প্রায় দুই কোটি নিদর্শন সংরক্ষিত ছিল।

ব্রাজিলের রিও দে জেনেইরোতে এই ন্যাশনাল মিউজিয়ামটির অবস্থান। বিবিসি জানিয়েছে, রবিবার রাতের অগ্নিকাণ্ডে সংরক্ষিত নিদর্শনের বেশিরভাগই ধ্বংস হয়েছে বলে ধারণা করা হচ্ছে। এই অগ্নিকাণ্ডে কেউ হতাহত হয়েছে কি না- সে বিষয়টি এখনও নিশ্চিত নয় তারা।

এক সময় পর্তুগিজ রাজ পরিবারের আবাসস্থল হিসেবে ব্যবহৃত ওই ভবনটির ২০০ বছর পূর্তি উদযাপন হয়েছিল চলতি বছরের শুরুর দিকে।

&dquote;&dquote;স্থানীয় টেলিভিশনে প্রচারিত ভিডিওতে দেখা যায়, পুরো ভবনটি আগুন গ্রাস করে নিয়েছে; অগ্নি নির্বাপক বাহিনীর কর্মীরা মরিয়া হয়ে আগুন নিয়ন্ত্রণের চেষ্টা করছেন।

বিবিসি লিখেছে, রবিবার রাতে জাদুঘর বন্ধ হওয়ার পর কোনো এক সময় ওই ভবনে আগুন লাগে। তবে কীভাবে আগুনের সূত্রপাত হল তা এখনও স্পষ্ট নয়।

ব্রাজিলের প্রেসিডেন্ট মিশেল তেমের এক টুইটে বলেছেন, ‘ব্রাজিলিয়ানদের জন্য এটা একটা দুঃখের দিন। ওই ভবনের সঙ্গে আমাদের ইতিহাসের অপরিমেয় ক্ষতি হল।’

&dquote;&dquote;

বিবিসির খবরে বলা হয়, ব্রাজিলের বিভিন্ন ঐতিহাসিক নিদর্শনের পাশাপাশি মিশরসহ বিভিন্ন দেশের প্রত্নসম্পদ সংরক্ষিত ছিল ওই জাদুঘরে। এ জাদুঘরের ন্যাচারাল হিস্ট্রি কালেকশনের মধ্যে ছিল ডাইনোসরের হাড় এবং ১২ হাজার বছর আগের এক মানুষের মাথার খুলি।

১৮১৮ সালে প্রতিষ্ঠিত ন্যাশনাল মিউজিয়াম অব ব্রাজিলের দেখভালের দায়িত্বে ছিল যৌথভাবে রিও দে জেনেইরো ফেডারেল ইউনিভার্সিটি এবং ব্রাজিলের শিক্ষা মন্ত্রণালয়। বিভিন্ন সরকারের সময়ে এই মিউজিয়াম অবহেলার শিকার হয়েছে বলে অভিযোগ রয়েছে জাদুঘর কর্তৃপক্ষের।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন

বিডি২৪লাইভ/ওয়াইএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: