অ্যাপসে আগ্রহী নয়, চুক্তিতে স্বাচ্ছন্দ্য সাইফুলরা!

প্রকাশিত: ০৬ সেপ্টেম্বর ২০১৮, ১১:৪৮ এএম

বেশি লাভের আশায় মোটরসাইকেল রাইড চালকরা অ্যাপস ব্যবহার না করে চুক্তিভিত্তিতে যাত্রীদের গন্তব্যে পৌঁছে দিচ্ছেন। এতে যাত্রী ও চালক দুই পক্ষের নিরাপত্তা ঝুঁকি বাড়ছে বলে জানিয়েছন সংশ্লিষ্টরা।

এছাড়া বেপরোয়া গতিতে গাড়ি চালানো, নারীদের সঙ্গে অশ্লীল আচরণ, ট্রাফিক আইনের তোয়াক্কা না করা এবং যাত্রীদের সঙ্গে খারাপ আচরণসহ নানা অভিযোগ রয়েছে অ্যাপসভিত্তিক মোটরসাইকেল চালকদের বিরুদ্ধে। এসব অভিযোগ নিয়ে সেবা প্রদানকারী সংস্থাটির কল সেন্টারে ফোন করলেও তেমন লাভ হয় না বলেও অভিযোগ ভুক্তভোগীদের।

সংশ্লিষ্ট সূত্র বলছে, পাঠাও, সহজ.কম, চলো, বাহন, আমার বাইক, শেয়ার মোটরসাইকেল, বিডি বাইক ও ইজিয়ারসহ অ্যাপসভিত্তিক বাইকে রাইড শেয়ারিং চালুর পর সিএনজি অটোরিকশা চালকদের অত্যাচার থেকে পরিত্রাণ পাচ্ছিলেন বলে ধারণা করেছিলেন যাত্রীরা।

কিন্তু দিন যত যাচ্ছে বাইকারদের খারাপ ব্যবহার, নারীদের সঙ্গে খারাপ আচরণ ও শ্লীলতাহানি, অ্যাপে না গিয়ে ব্যক্তিগতভাবে যাওয়ার অফার, যাত্রা শুরুর আগেই অ্যাপ রাইড চালু করাসহ বিভিন্ন সমস্যা বাড়ছে।

অধিক আয়ের লোভে কম সময়ে বেশি যাত্রী পাওয়ার আশায় আইন-কানুন ও দুর্ঘটনার পরোয়া না করে গাড়ি চালান চালকরা। বেপরোয়া গতিতে গাড়ি চালানোর ফলে প্রায় প্রতিদিনই ঘটছে দুর্ঘটনা।

দুর্ঘটনায় চালক, আরোহী ও পথচারীর প্রাণহানি বাড়ছে। সর্বশেষ গত রবিবার রাতে রাজধানীর মতিঝিলে একটি লরি ট্রাকের ধাক্কায় পাঠাও চালক ও আরোহীসহ দুইজন নিহত হয়েছেন। এছাড়া চলতি বছরের জুলাই মাসে চট্টগ্রামে এক নারী চিকিৎসককে শ্লীলতাহানি ও ধর্ষণচেষ্টার অভিযোগে এক পাঠাও চালককে গ্রেফতার করে পুলিশ।

ভুক্তভোগী মারুফ হাসান বাপ্পী নামে এক ব্যক্তি বিডি২৪লাইভকে বলেন, ‘তিনি বাসাবো থেকে শান্তিনগর যাবেন। অ্যাপসে রিকোয়েস্ট দেওয়ার পর দেখেন পাশেই একজন বাইকার দাঁড়িয়ে আছে। তিনি রিকোয়েস্ট বাতিল না করে তাকে বলেন, ভাই আপনি কি রাইড শেয়ার করেন? সে বলে হ্যাঁ। আর আমাকে দেখায় এটা কি আপনি রিকোয়েস্ট দিচ্ছেন? আমি বলি হ্যাঁ। সে বলে যাব কিন্তু আশি টাকা দিতে হবে। কিন্তু আমার অ্যাপসে দেখাচ্ছিল ৬০ টাকা। বাধ্য হয়ে তিনি ৮০ টাকায় যান।’

নিয়মিত রাইড শেয়ারিং বাইক ব্যবহার করা রাজধানীর ফার্মগেটের জামাল হোসেন বলেন, ‘অফিস টাইম তথা সকালের দিকে অনেক চালক রাস্তার মোড়ে মোড়ে মোটরসাইকেল নিয়ে সারি বেঁধে দাঁড়িয়ে থাকেন। তারা অ্যাপসে যেতে চান না। ওই সময় তারা চুক্তিতে যাত্রী বহন করেন।’

আর যাত্রীরাও কোনো উপায় না পেয়ে বাধ্য হয়ে বেশি টাকা দিয়ে চুক্তিতে যান। আবার রাত হলেও চালকরা অ্যাপসে না গিয়ে চুক্তিতে যেতে বাধ্য করেন। এতে যাত্রী ও চালক দুইজনই ঝুঁকিতে থাকেন। কারণ চালক কৌশলে যাত্রীর সবকিছু লুটে নিতে পারে। আবার ছিনতাইকারীরাও কৌশলে চালকের মোটরসাইকেল ছিনিয়ে নিতে পারে। ফলে উভয় পক্ষেই ঝুঁকি বাড়ছে।

কয়েকজন সেবা গ্রহীতা জানান, অধিক যাত্রী পরিবহনের আশায় চালকরা বেপরোয়া গতিতে গন্তব্যে পৌঁছতে চায়। এ কারণে যেকোনো সময় জীবন ও অঙ্গহানির মতো দুর্ঘটনা ঘটতে পারে। সেবা গ্রহণকালে দুর্ঘটনায় এ পর্যন্ত অনেক চালক ও আরোহী প্রাণ হারিয়েছেন। এর মধ্যে গত রবিবার রাজধানীর মতিঝিলে একটি লরির চাপায় পাঠাও চালক রিপন শিকদার (৩০) ও আরোহী জানে আলম (৩১) মারা যান। চালক রিপন সিকদার খিলগাঁও হাজীপাড়ার বাসিন্দা। আর ২০ আগস্ট মোহাম্মদপুরে ট্রাকের ধাক্কায় সোহেল পারভেজ (৩২) নামে এক পাঠাও চালক নিহত হয়েছেন।

গত ৪ জুলাই বিমানবন্দর গোলচত্বর এলাকায় বিআরটিসির দোতলা বাসের ধাক্কায় নাজমুল হাসান (৩২) নামের এক পাঠাও আরোহী নিহত হন। এ ঘটনায় পাঠাও চালক গুরুতর আহত হন।

দুর্ঘটনাটির তদন্তকারী কর্মকর্তা বিমানবন্দর থানার উপ-পরিদর্শক (এসআই) শরীফ হোসেন বিডি২৪লাইভকে বলেন, ‘ঘটনাস্থলে নাজমুলকে বহনকারী মোটরসাইকেলের চালকের হেলমেট পাওয়া গেলেও মৃত ব্যক্তির পরিহিত বা আশপাশে আর কোনো হেলমেট খুঁজে পায়নি পুলিশ।’

১৯ জুন ভোরে রাজধানীর মিন্টো রোডে ফারুক হোসেন রিংকু (৩৩) নামে এক চালক নিহত হন। ৫ মার্চ তেজগাঁও শিল্পাঞ্চল এলাকায় কাজী মারুফ আহম্মেদ (২৪) নামে এক চালক নিহত হন।

চুক্তিতে যাওয়ার ব্যাপারে সাইফুল নামে এক রাইড চালক বিডি২৪লাইভকে বলেন, ‘অ্যাপের মাধ্যমে গেলে রাইড শেয়ারিং কোম্পানিকে ভাড়ার একটি অংশ দিয়ে দিতে হয়। কিন্তু অ্যাপস বন্ধ রেখে ওই ভাড়ায় যাত্রীকে গন্তব্যে পৌঁছে দিলে পুরোটাই চালকের থাকে। তাই অনেকেই এখন অ্যাপস বন্ধ করে সিএনজি অটোরিকশার মতো মোড়ে মাড়ে বাইক নিয়ে দাঁড়িয়ে থাকেন।’

পাঠাও ইউজার অব বাংলাদেশ নামে একটি ফেসবুক গ্রুপে গত মঙ্গলবার দুপুরে শরীফ আহমেদ নামে এক ব্যক্তি লিখেছেন, পাঠাও চালকরা গুলিস্তান ফ্লাইওভারের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে নিয়ে যেতে প্রত্যেক যাত্রীর কাছ থেকে ৬০ টাকা করে নিচ্ছেন।

দুইজন রাইডারকে জিজ্ঞেস করলাম, ভাই অনলাইনে যাবেন? চালকরা বললেন, এখন অনলাইনে লাভ হবে না, অফলাইনে এখন গরম ব্যবসা।

বিডি২৪লাইভ/আরএইচ/এএইচ/ওয়াইএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: