প্রচ্ছদ / ভারত / বিস্তারিত

হেলমেট ছাড়া রাস্তায় নামলেই তাড়া করবে ‘যমরাজ’!  

০৭ সেপ্টেম্বর, ২০১৮ ১২:৪৩:৩৪

ছবি: সংগৃহীত

রাস্তায় চলাচলের সময় যাতে কোন ধরনের দুর্ঘটনা না ঘটে এজন্য বিভিন্ন ভাবে জনগণকে সচেতনতার চেষ্টা করে কোন কাজ হচ্ছে না। বিশেষ করে হেলমেটহীন বেপরোয়া ভাবে বাইক চালানোদের নিয়ন্ত্রণ করতে পারছেনা ট্রাফিক পুলিশ।

ফলে প্রায় দুর্ঘটনার কবলে পড়ে তারা। আর সেই বেপরোয়া বাইকারদের নিয়ন্ত্রণ করতে নতুন এক অভিনব প্রচেষ্টা হাতে নিয়েছে ভারতের বেঙ্গালুরুর ট্রাফিক পুলিশ।

এবার বেঙ্গালুরুতে রাস্তায় হেলমেটহীন বেপরোয়া বাইক আরোহীদের সামলাতে এবার মর্ত্য লোকে জীবন্ত যমকে কাজে লাগাতে চাইছে ট্রাফিক পুলিশ।

বেঙ্গালুরুর ওই অভিনব প্রচেষ্টায় দেখা যায়, বেঙ্গালুরু টাউন হলের বাইরে দেখা মিলল ঐতিহ্যবাহী সেই সোনালি আর কালোয় মেশানো পোশাক পরে মাথায় মুকুট নিয়ে গদা হাতে যমরাজকে। হেলমেটহীন বাইক আরোহীর পেছনে চিৎকার করতে করতে দৌড়চ্ছেন তিনি।

আর পিছন ফিরে দেখে বাইক আরোহীরা কিছুটা থতমত খাচ্ছেন। যমরাজ চিল চিৎকারে সাবধান করে দিচ্ছেন আরোহীকে। শুধু বাইক আরোহীই নয়৷ কেউ যদি ট্রাফিক নিয়মের তোয়াক্কা না করে এগিয়ে আসছে তার কপালেই জুটছে হুঙ্কার। হালাসুরু গেটের ট্রাফিক পুলিশ এবার এভাবেই যমরাজের সাহায্য নিয়ে চেতনা ফেরাতে চাইছে আইন না মানা বেপরোয়া গাড়ি চালক ও আরোহীদের।

আর এই যমরাজের চরিত্রে অভিনয় করছেন বীরেশ। তিনি একটি হিন্দু পুরাণ-ভিত্তিক থিয়েটার গ্রুপে কাজ করেন। সেই যমালয় নরেশই যেই কোনো যুবককে ট্রাফিক আইন অমান্য করে এগিয়ে যেতে দেখছেন তাকেই গলা উঁচিয়ে সাবধান করে দিচ্ছেন এভাবে চললে কিন্তু তিনি তাকে ক্ষমা করবেন না। ছেড়ে কথা বলবেন না।

এ ঘটনায় পুলিশের সূত্রমতে, মূলত সাধারণ মানুষের সচেতনতাই দুর্ঘটনা কমাতে পারবে। ট্রাফিক পুলিশ মারফৎ যা তথ্য মিলেছে তাতে দেখা গিয়েছে এবছর জুনের শেষ পর্যন্ত যা হিসাব মিলেছে তাতে ২৩৩৬ টি দুর্ঘটনা ঘটে গিয়েছে। তার মধ্যে ৩৩০ টি মারাত্মক দুর্ঘটনা।

তথ্য অনুযায়ী, গতবছরের ডিসেম্বরের শেষ পর্যন্ত ৫০৬৪ টি দুর্ঘটনা ঘটে যার মধ্যে ৬০৯ টি দুর্ঘটনা অত্যন্ত মারাত্মক। ২০১৬ তে ৭৫০৬ টি দুর্ঘটনা ঘটে যার মধ্যে ৭৫৪ টি ছিল ভয়ানক।

বিডি২৪লাইভ/এএইচ

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: