আরেফিন আল ইমরান

ডেস্ক কন্ট্রিবিউটর

যে রেস্টুরেন্টটি কেবল প্রাপ্ত বয়স্কদের জন্য!

১০ সেপ্টেম্বর, ২০১৮ ১৯:১৭:১৫

ছবি: ইন্টারনেট

জার্মানির বিঞ্জ শহরের একটি রেস্টুরেন্ট। নাম-গ্র্যান্ডমা’স কিচেন। রেস্টেুরেন্টের খাবারের মান, পরিবেশন ও আভিজাত্য সবই উন্নত মানের। আপ্যায়নের জন্য বিশেষ খ্যাতিও আছে তাদের। তবে সম্প্রতি তারা আলোচনায় এসেছে এক বিচিত্র কারণে। রেস্টুরেন্টের মালিক রুডলফ মার্কল নির্দেশ জারি করেছেন বিকেল পাঁচটার পর, সেখানে ১৪ বছরের নিচে কোনো ক্লায়েন্ট আসতে পারবে না। অর্থাৎ বিকেল পাঁচটার পর থেকে রাত পর্যন্ত রেস্টুরেন্টটি খোলা থাকবে কেবল প্রাপ্ত বয়স্কদের জন্য। এই রকম অদ্ভুত নিয়মের পর বিশেষ কৌতুহল তৈরী হয়েছে গ্র্যান্ডমা’স কিচেন নিয়ে।

এদিকে জার্মানির বৈষম্য বিরোধি অধিদপ্তরের ভারপ্রাপ্ত প্রধান বার্নাড ফ্র্যাংক জানিয়েছেন, ‘রেস্টুরেন্ট এর এই রকমের নিয়ম প্রবর্তন করাটি আইনগতভাবে বৈধ নয়। কারণ এর ফলে এক ধরনের বৈষম্য তৈরী হচ্ছে। আর রেস্টুরেন্টটি বিকেলের পর কেন প্রাপ্ত বয়স্কদের জন্য খোলা থাকবে, সেটার ভিত্তিও যথেষ্ট শক্ত নয়।’

তবে রেস্টুরেন্টের মালিক রুডলফ এখনও তার নিয়মের উপর অবিচল রয়েছেন। তার কথা একটাই, ‘১৪ বছরের কম বাচ্চারা তাদের অভিভাবকদের নিয়ে প্রচুর কোলাহল করে। এতে নিরবতা বিঘ্নিত হয়। অনেকসময় তারা টেবিল ক্লথ সরিয়ে ফেলে এবং খাবার ডিশগুলোও ফেলে দেয়। পাশাপাশি তাদের হই-হুল্লোড়ে অন্যান্য ক্লায়েন্টরা প্রচন্ড বিরক্ত হয়। তাই প্রাপ্ত বয়স্ক ক্লায়েন্টদের পর্যাপ্ত আনন্দ ও নিরবতা দেয়ার জন্যই আমাদের এই ব্যবস্থা।’

প্রসঙ্গত, ইউরোপে কেবল প্রাপ্ত বয়স্কদের রেস্টেুরেন্ট বেশ বিরল। এর আগে ইতালিতে একবার এধরনের একটি ঘটনার সূত্রপাত হয়েছিল। তবে জার্মানির এই রেস্টুরেন্টটির মত নিয়মের বিষয়ে এতো কড়াকড়ি ভাব অন্য কোথাও পাওয়া যায়নি। চাইলে আপনিও ঘুরে আসতে পারেন, সেই গ্র্যান্ডমা’স কিচেন রেস্টুরেন্ট থেকে।

বিডি২৪লাইভ/এএআই/এমআর

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: