সম্পাদনা: হৃদয় আলম

ডেস্ক কন্ট্রিবিউটর

কাকের পরীক্ষা! (ভিডিও)

১০ সেপ্টেম্বর, ২০১৮ ২১:২২:০০

ছবি : সংগৃহীত

পাখি জগতের সর্বাপেক্ষা বুদ্ধিমান পাখি বলে মনে করা হয় কাককে। শুধু তাই নয়, প্রাণীজগতের অন্যতম বুদ্ধিমান প্রাণী হিসেবে এদের গণ্য করা হয়। আধুনিক গবেষণায় দেখা গিয়েছে, কাক যে কেবল যন্ত্রপাতি ব্যবহার করতে পারে তাই নয়, যন্ত্রপাতি নির্মাণেও এরা পারদর্শী।

সম্প্রতি চালানো এমনই একটি পরীক্ষার ভিডিও ইতোমধ্যে বেশ সাড়া ফেলেছে নেট দুনিয়ায়। যেখানে দেখা যায় অনেক মানুষের কাছে যেটা কষ্টসাধ্য, বুদ্ধি পরীক্ষায় তেমনই একটা কাজ করে দেখিয়েছে আমাদের আশপাশের ময়লা আবর্জনা খেয়ে জীবনধারণ করা কাক!

গবেষণাটা চালিয়েছেন নিউজিল্যান্ডের অকল্যান্ড ইউনিভার্সিটির মনোবিজ্ঞানী ড. অ্যালেক্স টেইলার।

কাক কর্ভিডি গোত্রের অন্তর্গত একজাতীয় পাখি। উষ্ণমন্ডলীয় সব মহাদেশ (দক্ষিণ আমেরিকা ব্যতীত) এবং বেশ কিছু দ্বীপ অঞ্চলে কাকের বিস্তার রয়েছে। কর্ভাস গণের মধ্যে প্রায় ৪০টি বিভিন্ন প্রজাতির কাক দেখা যায়। কর্ভিডি গোত্রের প্রায় এক-তৃতীয়াংশই বিভিন্ন প্রজাতির কাকে পূর্ণ। অধিকাংশ কাকের দেহবর্ণ কালো রঙের। কাকের উদ্ভব ঘটেছে মধ্য এশিয়ায়। সেখান থেকে এটি উত্তর আমেরিকা, আফ্রিকা, ইউরোপ এবং অস্ট্রেলিয়া মহাদেশে ছড়িয়ে পড়ে।

বাংলায় কাক বলতে সাধারণত পাতিকাককে বোঝায়।

ভাইরাল ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন...

বিডি২৪লাইভ/এইচকে

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: