সেঞ্চুরি দিয়ে শুরু, সেঞ্চুরিতেই শেষ

১১ সেপ্টেম্বর, ২০১৮ ০৯:৫০:০০

ছবি : সংগৃহীত

অভিষেক ও শেষ টেস্টে সেঞ্চুরি করে নিজের বিদায়কে স্মরণীয় করে রাখলেন ইংল্যান্ডের অন্যতম সেরা ওপেনিং ব্যাটসম্যান অ্যালিস্টার কুক। কুক টেস্ট ইতিহাসের প্রথম ব্যাটসম্যান যিনি অভিষেক ও শেষ টেস্টে দুই ইনিংসে হাফ সেঞ্চুরি ও সেঞ্চুরির রেকর্ড গড়লেন। সেই সঙ্গে নিজেকে ইতিহাসের পাতায় তুলে রাখলেন।

টেস্ট ক্রিকেটে অভিষেক ভারতের বিপক্ষে। ভারতের নাগপুরে টেস্ট ক্রিকেটের মধ্য দিয়ে আন্তর্জাতিকে অভিষেক হয় অ্যালিস্টার কুকের। এরপর পরের কথা সবারই জানা।

অভিষেক ম্যাচেই সেঞ্চুরি করে ক্রিকেট বিশ্বকে তাক লাগিয়ে দিয়েছিলেন ইংলিশ এ ওপেনার। জীবনের অভিষেক টেস্টের প্রথম ইনিংসে ৬০ রান করেন মি. কুক। দ্বিতীয় ইনিংসে ১০৪ রান করে অপরাজিত থাকেন তিনি।

আর বিদায় বেলায় এসেও সেই ভারতের বিপক্ষেই ঘরের মাঠে ওভালে জীবনের শেষ টেস্ট খেললেন ইংল্যান্ডের অন্যতম সেরা এ ওপেনার।

শুক্রবার (৭ সেপ্টেম্বর) শুরু হওয়া ওভাল টেস্টের প্রথম ইনিংসে ৭১ রান ও দ্বিতীয় ইনিংসে ১৪৭ রান করেন কুক। একইসঙ্গে ৩৩ সেঞ্চুরির মালিক এই ইংলিশ ক্রিকেটার কুমার সাঙ্গাকারাকে পেছনে ফেলে হয়েছেন বাহাতি ব্যাটসম্যান হিসেবে সর্বাধিক রান সংগ্রাহক।

প্রসঙ্গত, কুক টেস্ট ক্যারিয়ারে ইংল্যান্ডের হয়ে ১৬১ টেস্ট ম্যাচ খেলে ৩২টি শতক ও ৫৬টি অর্ধশত করেন তিনি।

বিডি২৪লাইভ/টিএএফ

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: