সম্পাদনা: সাজিদ সুমন

ডেস্ক এডিটর

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা শুক্রবার

১১ সেপ্টেম্বর, ২০১৮ ২৩:৩৫:১৮

ছবিঃ সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ২০১৮-১৯ শিক্ষাবর্ষে ১ম বর্ষ (সম্মান) শ্রেণীর ভর্তি পরীক্ষা আগামী ১৪ সেপ্টেম্বর (শুক্রবার) থেকে শুরু হচ্ছে। গত কয়েক বছরের ধারাবাহিকতায় ‘গ’ ইউনিটের পরীক্ষার মাধ্যমে এ বছরও ভর্তি পরীক্ষা শুরু হবে। এক ঘণ্টার এ পরীক্ষা সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত চলবে।

ওই ভর্তি পরীক্ষা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও ক্যাম্পাসের বাইরের মোট ৫৪টি কেন্দ্রে অনুষ্ঠিত হবে। ক্যাম্পাসের বাইরের কেন্দ্রগুলো হলো- বিশ্ববিদ্যালয়ের লেদার ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি ইনস্টিটিউ এবং বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় স্কুল ও কলেজ। এবারে ‘গ’ ইউনিটে ১ হাজার ২৫০টি আসনের বিপরীতে আবেদনকারীর সংখ্যা ২৬ হাজার ৯৬০ জন। প্রতি আসনের বিপরীতে লড়বে ২১ জন শিক্ষার্থী।

অন্য দিকে, বিশ্ববিদ্যালয়ে ২০১৮-১৯ শিক্ষাবর্ষে চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটের অধীনে ১ম বর্ষ বিএফএ সম্মান শ্রেণীতে ভর্তি পরীক্ষা (সাধারণ জ্ঞান) অনুষ্ঠিত হবে আগামী ১৫ সেপ্টেম্বর শনিবার সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত। বিশ্ববিদ্যালয় চারুকলা অনুষদসহ ক্যাম্পাসের মোট ১৯টি কেন্দ্রে ওই পরীক্ষা অনুষ্ঠিত হবে। ‘চ’ ইউনিটে ১৩৫টি আসনের বিপরীতে ভর্তি ইচ্ছুক আবেদনকারীর সংখ্যা ১৬ হাজার ৪৮০ জন। প্রতি আসনে প্রতিদ্বন্দ্বী প্রায় ১২২ জন। প্রতি আসনে সবচেয়ে বেশি প্রতিদ্বন্দ্বিতাকারী রয়েছে এই ইউনিটটিতে। অন্যান্য ইউনিটের তুলনায় এই ইউনিটে কম শর্ত থাকায় এমন হয়ে থাকে বলে বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে।

সব ইউনিটের ভর্তি পরীক্ষার প্রবেশপত্র পরীক্ষার দিন সকাল ৯টা পর্যন্ত ডাউনলোডের সুযোগ থাকবে। ভর্তি পরীক্ষার সিট-প্ল্যান বিশ্ববিদ্যালয়য়ের admission.eis.du.ac.bd ওয়েবসাইট থেকে জানা যাবে।

এ দিকে জালিয়াতি রোধে পরীক্ষার হলে মোবাইল ফোনসহ টেলিযোগাযোগ করা যায় এরূপ কোনো ইলেকট্রোনিক ডিভাইস সম্পূর্ণ নিষিদ্ধ করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। পরীক্ষা চলাকালীন ভ্রাম্যমাণ আদালত দায়িত্ব পালন করবে।

উল্লেখ্য, ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা আগামী ২১ সেপ্টেম্বর শুক্রবার, ‘গ’ ইউনিটের ১৪ সেপ্টেম্বর শুক্রবার, ‘ঘ’ ইউনিটের ১২ অক্টোবর এবং ‘চ’ ইউনিটের (অংকন) ২২ সেপ্টেম্বর শনিবার অনুষ্ঠিত হবে।

বিডি২৪লাইভ/এসএস

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: