মাভাবিপ্রবিতে 'এডভান্সড ডাটা এনালাইসিস' শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত

১২ সেপ্টেম্বর, ২০১৮ ১৭:৪০:৪৯

ছবি: প্রতিনিধি

সাইফুল মজুমদার, মাভাবিপ্রবি প্রতিনিধি: মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (মাভাবিপ্রবি) পরিসংখ্যান বিভাগের উদ্যোগে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের উচ্চশিক্ষা মানোন্নয়ন প্রকল্প (হেকেপ) এর সহযোগিতায় ‌‌‘এডভান্সড ডাটা এনালাইসিস উইথ আর’ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়।

বুধবার (১২ সেপ্টেম্বর) বিভাগীয় মিলনায়তনে এই কর্মশালার উদ্ধোধন করেন বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ আলাাউদ্দিন। রিসোর্স পার্সন ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগের প্রফেসর ড. রেজাউল করিম। সভাপতিত্ব করেন বিভাগের চেয়ারম্যান ও প্রকল্পের সাব প্রজেক্ট ম্যানেজার মো. দেলোয়ার জাহান মলয়। স্বাগত বক্তব্য রাখেন সহযোগী অধ্যাপক ধনেশ্বর চন্দ্র সরকার।

অনুষ্ঠান পরিচালনা করেন প্রভাষক মো. বিনইয়ামিন। কর্মশালায় বক্তারা বলেন, আর একটি বহুল ব্যবহৃত এবং আধুনিক কম্পিউটার প্রোগ্রামিং ল্যাংগুয়েজ। বর্তমানে বিশ্বের অনেক বিশ্ববিদ্যালয়েই সিলেবাসের অংশ হিসেবে এবং গবেষণার তথ্য বিশ্লেষনের জন্য R ব্যবহৃত হচ্ছে। পরিসংখ্যানের সকল কোর্সের ব্যবহারিক সমস্যা সমাধানের জন্যই আর ব্যবহার করা যায়। এটি একটি ফ্রি প্রোগ্রামিং ল্যাংগুয়েজ হওয়ায় এর ব্যবহার প্রতিদিনই বৃদ্ধি পাচ্ছে। এই কর্মশালায় অংশগ্রহণকারী সকলেই তাদের শিক্ষা এবং গবেষণায় আর ব্যবহার করে বিশেষভাবে উপকৃত হবেন।

বিডি২৪লাইভ/এমকে

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: